বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা-৫, নওগাঁ-৬ ও পাবনা-৪ আসনে ভোটের তারিখ ঘোষণা

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ২৩, ২০২০
news-image

ঢাকা-৫, নওগাঁ-৬ ও পাবনা-৪ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ২ সেপ্টেম্বর পর্যন্ত। তা বাছাই হবে ৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৮ সেপ্টেম্বর। এর ১৪ দিন পর হবে ভোটগ্রহণ। রোববার (২৩ আগস্ট) বিকেলে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এই তফসিল ঘোষণা করেন।

ইসির সিনিয়র সচিব জানান, ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনে ভোট হবে ১৭ অক্টোবর। তবে করোনার কারণে ঢাকা-১৮ এবং সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন আরও ৯০ দিন পিছিয়ে দিয়েছে কমিশন।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে কোনো নির্বাচনে পথসভা, মিছিল, সভা, সমাবেশ এবং বাড়ি বাড়ি গিয়ে ভোট চাওয়া যাবে না। এদিকে চট্টগ্রাম সিটির প্রশাসকের মেয়াদ শেষ হলে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান কমিশন সচিব। নিয়ম অনুযায়ী কোনো একটি আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলির সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই থাইল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করলে ঢাকা-১৮ আসন শূন্য হয়।

এছাড়া ২ এপ্রিল সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়।  নিয়ম অনুযায়ী এই আসনে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

bhorersanglap

আরও পড়তে পারেন