শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মস্কো ফিল্ম উৎসবে ‘ডুব’

ভোরের সংলাপ ডট কম :
জুন ৬, ২০১৭
news-image

বিনোদন ডেস্ক: বিষয়টি নিজের ফেসবুক বারতায় আগেই ইঙ্গিত দিয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী। কারণ ৩৯তম মস্কো আন্তর্জাতিক ফিল্ম উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে তার পরিচালিত সিনেমা ‘ডুব’।সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান। ভারতের পার্নো মিত্র, বাংলাদেশের অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা এবং রোকেয়া প্রাচীও অভিনয় করেছেন এতে।

শ্যুটিং শুরুর সময় থেকেই বিতর্ক ছিল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন কাহিনি নিয়েই লেখা হয়েছে ‘ডুব’ এর চিত্রনাট্য। এমনকি আটকে দেওয়া হয়েছে এই ছবির সেন্সরও। হুমায়ুন আহমেদ এর প্রথম স্ত্রীর সঙ্গে হুমায়ূন আহমেদের বিচ্ছেদ এবং মেহের আফরোজ শাওনকে বিয়ে করার বিষয় উঠে আসে চিত্রনাট্যে। আর সেই বিতর্কে ডু্ব এর ছাড়পত্র মেলেনি এখনও।

তবে এই বিষয়ে ফারুকীর ভিন্ন মত ফারুকীর কথায়, বাংলাদেশ সেন্সর বোর্ড পুরো বিষয়টা জানেন না, তাদেরকে ভুল বোঝান হয়েছে। ছবির ছাড়পত্র পাওয়ার ব্যাপারেও ডুব নির্মাতা আশাবাদী। তিনি বলেন, ‘ডুব এর মুক্তি আটকে যায়নি, ছাড়পত্রটা পেতে একটু দেরি হচ্ছে মাত্র, বিষয়টাকে আমি এভাবেই দেখছি।’ যৌথভাবে সিনেমাটি প্রযোজনা করেছে ভারতের ‘এসকে মুভিজ’ এবং বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া।

আগামী ২২ জুন থেকে মস্কোয় বসবে ফিল্ম উৎসবের আসর। ফিল্ম উৎসবের শেষ দিনের (২৯ জুন) রেড কার্পেটে উপস্থিত থাকবেন ইরফান, ফারুকী, নুসরাত-সহ ছবির প্রযোজকেরাও।

এই প্রসঙ্গে ফারুকী বলেন, ‘পুরো বিষয়টি বাংলাদেশের কাছে গৌরবেরও। আশা করছি, ডুব এর এই প্রাপ্তি ভবিষ্যতে বাংলা ছবিকে আরও অনুপ্রাণিত করবে। প্রতিযোগিতার ফলাফল কী হবে জানি না, কিন্তু মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মতো বড় কোনও ফেস্টিভ্যালে ছবি নির্বাচিত হওয়াই আমার কাছে বিরাট ব্যাপার।’

ফারুকী বলেন,আন্দ্রেই তারকোভস্কির ছবিগুলো আমার কাছে চিরকালের অনুপ্রেরণা। উনি বেঁচে নেই। কিন্তু ওর দেশে আমার ছবি নির্বাচিত হয়েছে, এটা ভেবেই ভাল লাগছে।’
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap