শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে এক সপ্তাহে ১২ হাজার অভিবাসী আটক

ভোরের সংলাপ ডট কম :
জুলাই ১৬, ২০২৩
news-image

অবৈধ অভিবাসীদের ধরতে ব্যাপক ধরপাকড় চালাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিবেদনে জানিয়েছে, মাত্র এক সপ্তাহের ব্যবধানে অবৈধ ১১ হাজার ৯১৫ অভিবাসীকে আটক করা হয়েছে।গত ৬ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত এ অভিযান চলে। এ সময় রেসিডেন্সি, শ্রমিক ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে প্রায় ১২ হাজার জনকে আটক করা হয়।

আটককৃত ১১ হাজার ৯১৫ জনের মধ্যে ৬ হাজার ৩৫৯ জনকে রেসিডেন্সি আইন ভঙ্গ, ৩ হাজার ৭৫৩ জনকে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের চেষ্টা এবং বাকি ১ হাজার ৮০৩ জনকে শ্রম আইন-সংক্রান্ত কারণে গ্রেপ্তার করা হয়।প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সময় ৬৭৫ জনকে আটক করা হয়েছে। যার মধ্যে ৫৪ শতাংশ ইয়েমেনি, ৪৪ শতাংশ ইথিওপিয়ান এবং ২ শতাংশ অন্যান্য দেশের।সাপ্তাহিক আপডেটে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে আইনগত ব্যবস্থা ও বিচারের মুখোমুখি হওয়ার অপেক্ষায় আছে ৩৫ হাজার ৭০০ অবৈধ অভিবাসী। যারমধ্যে নারী আছেন ৬ হাজার ৮০ জন।

এ ছাড়া ফেরত পাঠানোর জন্য ২৬ হাজার ১৬১ জনকে তাদের নিজ দেশের দূতাবাসের কাছে রেফার করা হয়েছে। অপরদিকে ইতোমধ্যে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে ৪ হাজার ৫০৮ জনকে।সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আবারও হুঁশিয়ারি দিয়ে বলেছে, অবৈধভাবে সৌদিতে প্রবেশে চেষ্টাকারীদের সহায়তা ও আশ্রয়দাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

bhorersanglap

আরও পড়তে পারেন