শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ বধে মরিয়া নিউজিল্যান্ড

ভোরের সংলাপ ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের বিপক্ষে হার। চলতি টুর্নামেন্টেও প্রতিপক্ষ সেই বাংলাদেশ। এবার টিকে থাকার প্রশ্ন। শেষ চারে জায়গা করে নিতে তাই মাশরাফি বিন মুর্তজাদের বিপক্ষে সব ধরনের ‘রণ’ পরিকল্পনা আঁটছেন কোচ মাইক হেসন। জয়টা যে কোনো মূল্যে চায় তাদের।

‘এ’ গ্রুপের চার দল, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও বাংলাদেশ। প্রত্যেকেই খেলেছে দুটি করে ম্যাচ। দুটিতেই জয় তুলে নিয়ে শেষ চারে সবার আগে জায়গা করে নিয়েছে স্বাগতিক ইংলিশ দল। অন্যদিকে, পরপর দুই ম্যাচেই বৃষ্টির বাঁধায় জেতা ম্যাচে পয়েন্ট ভাগ করতে হয়েছে অস্ট্রেলিয়াকে। তাতে করেই বদলে গেছে পয়েন্ট টেবিলের চিত্র। নিউজিল্যান্ড হেরেছে এক ম্যাচ, বাংলাদেশও তাই। ইংল্যান্ড যদি অস্ট্রেলিয়ার বিপক্ষেও জয় তুলে নেয়, বাংলাদেশ যদি নিউজিল্যান্ডকে হারায় তাহলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে দেশের বিমান ধরতে হবে। টিকে থাকবে সাকিব-মুশফিকরা। কিন্তু সেটা কোনো ভাবেই হতে দিতে চান না ব্ল্যাক ক্যাপ কোচ হেসন।

তিনি বলেছেন, ‘এটা পানির মতো পরিস্কার যে শুক্রবার আমাদের জিততেই হবে। যদি আমরা সেটা করতে পারি তাহলে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া ম্যাচ কিংবা ইংলিশদের বিপক্ষে হার; সবগুলো থেকেই বের হয়ে আসতে পারব। খুব সহজ ব্যাপার, কোনো নেট রানের হিসাব নেই। জিততে হবে আমাদের।’

বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি গড়াবে কার্ডিফে। আগের ম্যাচেও কার্ডিফেই খেলেছে ইংল্যান্ড। সে কারণেই উইকেটের ‘ধীর’ চরিত্র সম্পর্কে জানা আছে নিউজিল্যান্ডের। ঘরের মাঠের উইকেট ‘লো অ্যান্ড স্লো’ বলেই কার্ডিফে বাড়তি সুযোগ পাওয়ার কথা বাংলাদেশের। ব্ল্যাক ক্যাপ কোচ অবশ্য তা মানতে নারাজ। তার মতে, উইকেটে নূন্যতম টার্ন তাদেরকে ভোগাবে না।

হেসনের ভাষায়, ‘আমরা আগের ম্যাচে এখানে (কার্ডিফ) বেশি পেস পাইনি। বল হাতে কিছু সুযোগ তৈরি করার চেষ্টা করছি, ব্যাট হাতেও তাই। তবে স্পিনার জিতান প্যাটেল, টিম সাউদি ভালো ছন্দে আছেন। ম্যাচে তাদের কাছ থেকে ভালো কিছু পাওয়ার ব্যাপারে আমি আশাবাদী।’

দিন শেষে কথা একটাই, ম্যাচ জয়। সেটা করতেই মরিয়া দুই দল। তবে পরিসংখ্যান নিঃসন্দেহে আত্মবিশ্বাস দেবে নিউজিল্যান্ডকে। বিদেশের মাটিতে একবারই বাংলাদেশের কাছে হেরেছে তারা। অন্যদিকে, বাংলাদেশের আত্মবিশ্বাস সর্বশেষবার মুখোমুখি হয়ে জয় এসেছিল তাদের।
সূত্র: প্রিয়.কম

bhorersanglap