শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অরফানেজ মামলায় খালেদার আত্মপক্ষ শুনানি ২৩ মে

ভোরের সংলাপ ডট কম :
মে ১৫, ২০১৭
news-image

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানির তারিখ পিছিয়ে আগামি ২৩ মে ধার্য করেছেন আদালত।

 

 

 
সোমবার পুরান ঢাকার বকশিবাজারস্থ আলিয়া মাদ্রাসা প্রাঙ্গনে অবস্থিত অস্থায়ী ঢাকার সিনিয়র স্পেশাল জজ মো. কামরুল হোসেন মোল্লা আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে নতুন এ তারিখ ধার্য করেন।
সোমবার মামলাটিতে খালেদা জিয়ার পক্ষে আত্মপক্ষ শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মামলাটিতে খালেদা জিয়া বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট গতকাল বিচারক পরিবর্তনের আদেশ মঞ্জুর করায় খালেদা জিয়ার আইনজীবীরা আত্মপক্ষ শুনানি পেছানোর আবেদন করেন।

 

 

 

এদিন মামলাটিতে খালেদা জিয়া অসুস্থতাজনিত কারণে আদালতে হাজির হতে না পারার কারণেও সময়ের আবেদন করা হয়। খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন করেন সানাউল্লাহ মিয়া, জাকির হোসেন ভূঁইয়া, হান্নান ভূঁইয়া।

 

 

 
শুনানি শেষে আদালত সময় আবেদন মঞ্জুর করে আগামি ২৩ মে আত্মপক্ষ শুনানির পরবর্তী দিন ধার্য করেন।
উল্লেখ্য, মামলাটি এর আগে ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন ছিল। ওই আদালতের উপর খালেদা জিয়ার অনাস্থার আবেদন গত ৮ মার্চ হাইকোর্ট মঞ্জুর করে বর্তমান আদালতের ওপর বিচারের দায়িত্ব দেন। এরপর গত ১৪ এপ্রিল এ আদালতের উপরও অনাস্থা দেন খালেদা জিয়া। অনাস্থার কারণ এই আদালতে বর্তমান বিচারক কামরুল হোসেন মোল্লা এ মামলাটি তদন্তকালীন সময়ে দুর্নীতি দমন কমিশনে মামলাটি তদারকির দায়িত্বে ছিলেন। এ অভিযোগে গত ২৬ এপ্রিল হাইকোর্টে ফের আদালতে পরিবর্তনের আবেদন করেন খালেদা জিয়া। গতকাল ১৪ মে হাইকোর্ট খালেদা জিয়ার ওই আবেদনও মঞ্জুর করেছেন।
মামলার অভিযোগ থেকে জানা যায়, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়।

 

 

 

 
২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়।
চার্জশিটে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়। মামলাটিতে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ চার্জগঠন করেন।

bhorersanglap