শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জিতলে মানবাধিকার আইনে পরিবর্তন আনব: মে

ভোরের সংলাপ ডট কম :
জুন ৭, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: লন্ডন ও ম্যানচেস্টারে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে আজ শেষদিনের প্রচারণা চলছে ব্রিটেনে। নির্বাচিত হলে সন্দেহভাজন সন্ত্রাসীদের মোকাবেলায় মানবাধিকার আইন পরিবর্তনের ঘোষণা দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে। যদিও সুনির্দিষ্টভাবে নতুন কোনও নীতি-প্রস্তাব তুলে ধরেননি । অপরদিকে লেবার পার্টির বক্তব্য, এমন কোনও বার্তা আমরা দিতে চাই না

লন্ডনে সর্বশেষ হামলার পর মে বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে পরিবর্তন জরুরি। বিদেশী সন্ত্রাসী হিসেবে সন্দেহজনক ব্যক্তিদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া সহজ করা এবং বর্তমান হুমকি হিসেবে সন্দেহজনক ব্যক্তিদের স্বাধীনতা ও চলাফেরায় নিয়ন্ত্রণ আনবেন। সন্ত্রাসবাদের হুমকি মোকাবেলার ক্ষেত্রে পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর কাজকে বাধাগ্রস্ত করে মানবাধিকার বিষয়ক এমন যেকোনো ধরনের আইনের পরিবর্তন আনতে প্রস্তুত আছে তার সরকার।

লন্ডনে শনিবারের সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে এই প্রতিক্রিয়া দিয়ে তিনি বলেন, যদি মানবাধিকার আইন আমাদের কাজে বাধা হয়ে দাঁড়ায় তাহলে আমরা আমাদের আইন বদলে ফেলব। যখন আমরা হুমকির মুখে তখন যেকোন পরিবর্তনই জটিল হয়ে দাঁড়ায়। আমরা নিশ্চিত করতে চাই আমাদের নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দাদের হাতে যেন যথেষ্ট ক্ষমতা থাকে।

এই বক্ত্যব্যের পর লেবার পার্টির পক্ষ থেকে বলা হচ্ছে, এমন কোনও বার্তা সমাজের কাছে কিংবা সন্ত্রাসীদের কাছে পৌঁছাতে চান না তারা। আর লিবারেল ডেমোক্রেট দল বলছে, এর ফলে প্রধানমন্ত্রী সন্ত্রাস নয় বরং মানুষের স্বাধীনতাই হ্রাস করতে চাইছেন।

অর্থাৎ যদি মে পুনরায় নির্বাচিত হন তাহলে তার সরকার ইউরোপীয় মানবাধিকার আইনের সংশ্লিষ্ট ধারাগুলো বাদ দিতে প্রস্তুত । নিজের চূড়ান্ত নির্বাচনী প্রচারণায় মে বলেন, সন্দেহভাজনদের স্বাধীনতা সীমিত করা এবং তাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়টি আরো সহজ করতে চান।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap