শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্যান্ট গুটিয়ে নামাজ পড়া কি জায়েজ?

ভোরের সংলাপ ডট কম :
মে ১৪, ২০১৭
news-image

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : আমরা যাঁরা অফিস-আদালতে নামাজ পড়ি, প্যান্ট পরে টাকনুর ওপরেই কাপড় রেখে আমরা নামাজ পড়ি। কিন্তু প্যান্ট গুটিয়ে নামাজ পড়ি। আমি শুনেছি, এভাবে প্যান্ট গুটিয়ে রেখে নাকি নামাজ পড়া যাবে না। এটি কতখানি সহিহ?

উত্তর : প্যান্ট গুটিয়ে রাখার বিধানটা শুধু নামাজের জন্য নয়। টাকনুর ওপরে প্যান্ট পরা এটি সব সময়ের বিধান। সুতরাং এই কাজটি যদি কেউ করে থাকেন, তাহলে এটা ভুল কাজ করছেন।

আর সহিহ বুখারির মধ্যে এসছে, রাসূল (সা.) বলেছেন, ‘সালাতের মধ্যে যদি কেউ কাপড় গুটান, তাহলে এই কাজ তাঁর জন্য মাকরুহ, অপছন্দনীয়, এটি জায়েজ নেই।’ অর্থাৎ, সালাতের মধ্যে কাপড় গুটানোর কাজটি জায়েজ নেই। কিন্তু সালাতের আগে অথবা পরে যদি কেউ কাপড় গুটান, তাহলে এটা মাকরুহ হবে না, এটা তাঁর জন্য জায়েজ রয়েছে, তিনি করতে পারেন।

যদি কেউ ইচ্ছাকৃতভাবে কাপড় টাকনুর নিচে পরেন, তাহলে সেটা অহংকার। এটা হারাম, এর জন্য সে জাহান্নামি হবে। এ বিষয়ে রাসূল (সা.)-এর স্পষ্ট হাদিস রয়েছে। আর যদি কেউ টাকনুর ওপরে পরে, কিন্তু কোনো কারণে নিচে নেমে যায়, তহালে সেটা অহংকার নয়, এর জন্য তিনি গুনাহগার হবেন না।

bhorersanglap

আরও পড়তে পারেন