মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেয়র আরিফের ‘দুর্ব্যবহারের’ হিজড়া জনগোষ্ঠীর মানববন্ধন

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ২৩, ২০২০
news-image

চলমান মহামারি করোনায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দাবি ও সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর বিরুদ্ধে ‘দুর্ব্যবহারের’ অভিযোগ এনে মানববন্ধন করেছেন হিজড়া জনগোষ্ঠীর লোকজন।

রোববার (২৩ আগস্ট) বিকালে মানববন্ধন করেছেন হিজড়া জনগোষ্ঠীর লোকজন।নগরীর রিকাবীবাজারে স্টেডিয়াম মার্কেটের সামনে এ মানববন্ধন করা হয়। এ মানববন্ধনের আয়োজন করে তিনটি সংগঠন। সংগঠনগুলো হলো-সিলেট হিজড়া কল্যাণ সংস্থা, নারী উদ্যোগ কল্যাণ সমিতি ও সিলেট হিজড়া বাউল সংগঠন। মানববন্ধনে মিজান মিয়া, কমলা বেগম, তুষার, পায়েল, নিলীমা, হাসি, ময়ুরী, রুমা, শুভ, মোস্তফা, সাদ্দাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে মানববন্ধনে হিজড়া জনগোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়, করোনাকালে সব মানুষের মতো সংকটে পড়েছেন হিজড়ারাও। পুলিশ ও জেলা প্রশাসন কিছুটা সহযোগিতার হাত বাড়িয়ে দিলেও আশ্চর্যজনকভাবে বিরূপ আচরণ করছে সিলেট সিটি কর্পোরেশন।

গত বৃহস্পতিবার হিজড়াদের দ্বারা পরিচালিত একটি চটপটির দোকান ভাঙচুর করেন মেয়র আরিফুল হক চৌধুরী। ওই সময় এক হিজড়াকে মারধরও করেন তিনি। সমাজের অবহেলিত সম্প্রদায়ের লোকদের প্রতি এটি গর্হিত কাজ বলে তারা অবহিত করেন। করোনাকালে হিজড়ারা ক্ষতিগ্রস্ত হয়েছেন দাবি করে মানববন্ধন থেকে তাদের উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টির দাবি জানানো হয়।বক্তারা বলেন, নগরপিতার কাছে অনুদান না হোক সহযোগিতা কামনা করেন তারা। হিজড়াদের সামলম্বি হওয়ার পথে যেন মেয়র বাধা না হয়ে দাঁড়ান।

bhorersanglap

আরও পড়তে পারেন