শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সারাদেশে প্রবল বর্ষণ, বইছে দমকা হাওয়া

ভোরের সংলাপ ডট কম :
মে ১৫, ২০১৭
news-image

সকালের সূর্য পূবের আকাশে তখনো ওঠেনি। হঠাৎ দমকা হাওয়া বইতে শুরু করে, তারপর কালো মেঘে ছেয়ে যায় আকাশ। মেঘের গর্জন আর শুরু হয় প্রবল বর্ষণ। রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত দিয়ে দিন শুরু হয়েছে। যেসব অভিভাবকরা ছেলে মেয়েদের নিয়ে স্কুলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তারা সহ ঘর থেকে ভোরে বের হওয়া পথচারী পরে বিপাকে। রাজধানীর প্রতিটি স্টপেজে কোস্টার, বাস থেমে থাকে মুষল ধারে বৃষ্টি নামছে বলে। রিকশাওয়ালাদের অনেক অনুনয় করেও কোনো কাজ হয়নি, তারা যাত্রী বহন করেনি। সাত সকালে যারা বের হয়েছেন তারা কমবেশি বৃষ্টিতে ভিজেছেন, কারণ তাদের অনেকেই সঙ্গে ছাতা নিতে ভুলে গিয়েছিলেন।
ঘড়িতে তখন ভোর সোয়া ৬টা। নিমেষেই চারদিক এত কালো অন্ধকার হয়ে যায় যে যানবাহনগুলো বাতি জ্বালিয়ে রাস্তায় চলতে থাকে।
আধঘন্টার বৃষ্টি ঢাকার নিম্নাঞ্চল প্লাবিত করে দেওয়ার জন্যে যথেষ্ট, হয়েছেও তাই। আবহাওয়া বিভাগ আগে থেকেই জানিয়েছিল ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কারণ হিসেবে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থ্ান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
বৃষ্টি থেমে গেলেও আকাশে মেঘের গর্জন হচ্ছে থেমে থেমে। আকাশ মেঘলা। দিনভর বৃষ্টিপাত হবে এবং তা পথচারীর জন্যে ভোগান্তির কারণ হয়ে দাঁড়াবে। অতএব ঘর থেকে বের হবার আগে সঙ্গে ছাতা নিতে ভুলবেন না।
এ বৃষ্টিপাতে ক্ষেতের ফসল ও সব্জি ক্ষতিগ্রস্ত হবে বলছেন কৃষিবিদরা। বাজারে সব্জির দাম চড়া হতে শুরু করেছে। আসছে রমজান মাস। দফায় দফায় নানা অজুহাত, সরবরাহে স্বল্পতা ও আবহাওয়ার কারণ দেখিয়ে বাজারে নিত্য পণ্যের দাম বাড়ার আশঙ্কায় রয়েছেন ক্রেতারা।
আবহাওয়া অধিদপ্তর জানায়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে পরবর্তি ৭২ ঘন্টায় (৩ দিন) আবহাওয়ার অবস্থা সম্পর্কে জানানো হয়েছে, তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৮%।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১৬ মিনিটে।

bhorersanglap