শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ টাকায় চাল বিক্রি শুরু, রোববার থেকে ওএমএস

ভোরের সংলাপ ডট কম :
মার্চ ২, ২০১৮
news-image

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের কিছু জায়গায় ১০ টাকা কেজি দরে সিদ্ধ চাল বিক্রি শুরু করেছে সরকার। আগামী রোববার ৪ মার্চ থেকে সারা দেশে শুরু হচ্ছে খোলা বাজারে (ওএমএস) সিদ্ধ চাল বিক্রি। দাম আগের মতোই থাকছে ৩০ টাকা।

বৃহস্পতিবার খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকে ১০ টাকা করে কেজি দরে চাল দেওয়া শুরু হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র ৫০ লাখ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দেওয়া হচ্ছে। মার্চ থেকে নভেম্বর- এ পাঁচ মাস চাল বিতরণ করা হবে। এ কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার টন চাল দরকার হবে।

এদিকে, আগামী রোববার থেকে সারা দেশে ওএমএসে স্বল্প দামে চাল বিক্রয় শুরু করবে খাদ্য অধিদপ্তর। ১ টন করে চাল বরাদ্দ পাবেন প্রত্যেক ডিলার। একজন ব্যক্তি সর্বোচ্চ ৫ কেজি চাল কিনতে পারবেন। প্রতি কেজি চালের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। ওএমএসে ১৭ টাকা কেজি দরে আটা বিক্রি চলমান রয়েছে।

বাজারে চালের দামের ঊর্ধ্বগতির মধ্যে গত বছরের ১৭ সেপ্টেম্বর থেকে ওএমএসে আতপ চাল বিক্রি শুরু করে সরকার। দামও ১৫ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়। পরে ২০ সেপ্টেম্বর থেকে চাল বিক্রি কার্যক্রম উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করা হয়।

তবে ওএমএসে সিদ্ধ চালের পরিবর্তে আতপ চাল ও দাম দ্বিগুণ হওয়ায় ক্রেতাদের তেমন সাড়া মেলেনি। এর ওপর সরকারি খাদ্য মজুদের পরিমাণ কমে যাওয়ায় গত ডিসেম্বরে আতপ চাল বিক্রিও বন্ধ হয়ে যায়।

বর্তমানে সরকারের গোডাউনে প্রায় ১১ লাখ ১৩ হাজার মেট্রিক টন চাল এবং ৩ লাখ ৬৮ হাজার টন গম মজুদ আছে বলেও খাদ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

bhorersanglap

আরও পড়তে পারেন