মঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি পাচ্ছে যুক্তরাষ্ট্র

ভোরের সংলাপ ডট কম :
এপ্রিল ৮, ২০২২
news-image

যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি হিসেবে কেতানজি ব্রাউন জ্যাকসনকে মনোনয়ন দেয়া হয়েছে। এর মাধ্যমে দেশটিতে ইতিহাস সৃষ্টি হলো। প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে সে দেশের সর্বোচ্চ আদালতে বিচারকের বসতে যাচ্ছেন তিনি। বৃহস্পতিবার ৫৩-৪৭ ভোটে তার মনোনয়ন নিশ্চিত করা হয় বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

বৃহস্পতিবার মার্কিন সিনেট কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ অনুমোদন করে। দেশটির বিরোধী দল রিপাবলিকান পার্টির তীব্র আপত্তির পরও ৫৩-৪৭ ভোটে জ্যাকসনকে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অনুমোদন দেয়া হয়।

৫০ জন ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে তিনজন রিপাবলিকান সিনেটরও জ্যাকসনের নিয়োগের পক্ষে ভোট দেন। ভোটাভুটির এ ঐতিহাসিক মুহূর্তে সভাপতিত্ব করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তবে তার নিয়োগের বিষয়ে তীব্র বিরোধিতা করেন রিপাবলিকান আইনপ্রণেতারা। তাকে ‘কট্টর উদারপন্থি’ হিসেবে চিহ্নিত করার চেষ্টা করা হয়। এসময় বিরোধীরা বলতে থাকেন, তিনি অপরাধীদের ‘সুরক্ষা’ দিয়ে থাকেন। তবে সব বাধা ডিঙিয়ে জ্যাকসনের এ নিয়োগ অনুমোদন পাওয়াকে যুক্তরাষ্ট্রের ‘অগ্রগতির একটি প্রতীক’ হিসেবে বর্ণনা করেছে দেশটির জনপ্রিয় দৈনিক নিউইয়র্ক টাইমস।

কেতানজি প্রায় ১০ বছর ধরে ফেডারেল ও আপিল বিভাগে বিচারক হিসেবে কাজ করেছেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে ৮৩ বছর বয়সী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের স্থলে কেতানজিকে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি গ্রীষ্মে আদালতের অধিবেশন মুলতবির পর অবসরে যাচ্ছেন সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতি স্টিফেন ব্রেয়ার।