শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কোমি মিথ্যা বলেছেন, শপথ করেই বলবেন ট্রাম্প

ভোরের সংলাপ ডট কম :
জুন ১০, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক এফবিআই প্রধান জেমস কোমি যেসব কথা বলেছেন, তার অনেক কিছুই সত্য নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন এই প্রেসিডেন্ট বলেছেন, তার বিরুদ্ধে কমির অভিযোগ যে সঠিক নয়, তা তিনি শপথ করে বলতে পারবেন। নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততার ব্যাপারে অভিযোগের তদন্তেও তার শতভাগ ইচ্ছা রয়েছে বলে জানান ট্রাম্প।

গত বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের ব্যাপারে সিনেটের শুনানিতে উপস্থিত হয়ে বৃহস্পতিবার প্রেসিডেন্টের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ আনেন জেমস কোমি।

শুক্রবার হোয়াইট হাউসের এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আমি যা যা বলে আসছি, তার অনেক কিছুর সত্যতা জেমস কোমির বক্তব্যে প্রমাণ হয়েছে। আর কিছু কথা তিনি বলেছেন; যা একেবারেই সত্য নয়।

ট্রাম্প এর আগে আভাস দেন, তার কাছে কোমির কথোপকথনের রেকর্ড রয়েছে। ট্রাম্প ও কোমির আলোচনার রেকর্ড চেয়েছেন কংগ্রেসের একটি প্যানেল। এ ব্যাপারে ট্রাম্প বলেন, কোমির সঙ্গে কথোপকথনের ব্যাপারে আমি শতভাগ শপথ করে বলতে পারব।

রুশ হস্তক্ষেপ নিয়ে সমালোচনার মধ্যে ট্রাম্প জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে মাইকেল ফ্লিনকে সরিয়ে দেন তিনি। এরপর এফবিআই প্রধান জেমস কোমিকেও একার সিদ্ধান্তে বরখাস্ত করেন।

কোমির দাবি, তিনি ফ্লিনকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিলেন। কিন্তু ট্রাম্প তাকে তদন্ত বন্ধ করার চাপ দেন। সিনেট কমিটির শুনানিতে শপথ নিয়ে সাবেক এফবিআই প্রধান বলছেন, ট্রাম্প আমাকে অনুগত থাকার অনুরোধ করেছিলেন।

ট্রাম্পের দাবি, নির্বাচনে রাশিয়ার প্রভাব ছিল বলে কোমির বক্তব্য তার প্রতিহিংসার প্রকাশ বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

কমি-ট্রাম্পের কথোপকথনের কোনো রেকর্ড থাকলে তা ২৩ জুনের মধ্যে জমা দিতে হোয়াইট হাউসকে অনুরোধ করা হয়েছে। সিনেটের ইন্টেলিজেন্স কমিটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়। সিনেটের জুডিশিয়ারি কমিটিও গত মাসে হোয়াইট হাউজের কাছে ওই টেপ চেয়েছিল।
সূত্র: জাগো নিউজ

bhorersanglap

আরও পড়তে পারেন