শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পাথরে ফুল ফোটানোর কাহিনী!

ভোরের সংলাপ ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০১৮
news-image

প্রতিনিয়ত যেখানে মৃত্যুর হাতছানি সেখানে শখ বলতে কিছু থাকাটা মোটেও ন্যায়সঙ্গত নয়। কখন, কোনদিক থেকে যে অস্বাভাবিক সেই মৃত্যু এসে ঘরের দরজায় দাঁড়ায় তার কোনো ঠিক ঠিকানা নেই। প্রতিনিয়ত স্বজন বা প্রতিবেশি হারানোর বেদনা নিয়েই যাদের দিন শুরু হয় তাদের তো অন্য কোনো কিছু করার সুযোগও নেই।

কিন্তু ফিলিস্তিনের রামাল্লার এক নারী যা করেছেন বিশ্বকে তাক লাগিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। যেখানে থাকার নিশ্চয়তা নেই, কখন যে ইসরায়েলি সেনারা এসে বাড়ি ভেঙ্গে দেয় তার ঠিক নেই। কখন যে গোলাগুলির শব্দে চমকে উঠতে তারও ঠিক নেই। কখন কোথায় দেয়াল তুলে যাতায়াতের পথ আটকে দেয় তারও ঠিক নেই, অথচ তার মধ্যে থেকে রামাল্লার এই নারী যে কাজ করেছেন তাকে অনেকটা পাথরে ফুল ফোটানোর সঙ্গে তুলনা করা যায়।

ফিলিস্তিন ও ইসরায়েলি নাগরিকদের মধ্যে সংঘর্ষ এবং সহিংসতা খুবই স্বাভাবিক ঘটনা। বড় তো বটেই ছোটো খাটো যে কোনো বিষয় নিয়ে তারা একে অপরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। স্বাভাবিকভাবে সহিংসতা থামাতে সেখানে সেনাদের হস্তক্ষেপ জরুরি হয়ে পড়ে। তখনই সেনারা সংঘর্ষে জড়িয়ে পড়া নাগরিকদের ছত্রভঙ্গ করতে একের পর কাঁদানে গ্যাস ছুঁড়ে থাকে। গ্যাস ছড়িয়ে পড়ার পর গ্যাসের খোলসগুলো সেখানে পড়ে থাকে। আর এই খোলসগুলি কুড়িয়ে নিয়ে তাকে টব বানিয়ে ফুলের বাগান গড়ে তুলেছেন ফিলিস্তিন ওই নারী।

একটা বা দুটো নয়, শত শত টবে ফুলের গাছ লাগিয়েছেন। মাটিতে জায়গা হয়নি, তাতেও দমে যাননি ওই নারী। যেখানে সুযোগ পেয়েছেন সেখানেই গ্যাসের খোলসে গাছ লাগিয়েছেন। ইসরায়েলি সেনাদের কাটাতারের দেওয়া বেড়াতেও শোভা পাচ্ছে তার এই গাছ। এমনকি কোথাও লোহার রড বের হয়ে আছে সেখানে ঝুলিয়ে দিয়েছেন তার এই অবাক করা টব। কি অদ্ভূত বৈপরীত্য? একদিকে ইসরায়েলি সেনারা অন্যদের ক্ষতি করতে গ্যাস গ্রেনেড ছুঁড়ছে। আর তা দিয়েই ফিলিস্তিনি এই নারী ফুল ফোটাচ্ছেন। নিয়মিত পরিচর্যাও করে চলেছেন তিনি। তার হাতের ছোঁয়া পেয়ে লোহার ওই টবে ফোটা ফুল সৌরভ ছড়িয়ে চলেছে।

bhorersanglap