শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট না থাকায় স্বস্তি

ভোরের সংলাপ ডট কম :
জুন ২৪, ২০১৭
news-image

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। কিন্তু ঈদের আনন্দ বরাবরই ভোগান্তিতে পরিণত হয় যাত্রাপথের দীর্ঘ যানজটের কারণে। কিন্তু এবারের চিত্র সম্পূর্ণ বিপরীত। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইলের অংশে শনিবার বিকাল ৪টা পর্যন্ত দীর্ঘ যানজট ছিল না বললেই চলে। তবে রাস্তায় যানবাহনের বাড়তি চাপের কারণে ছিল ধীরগতি।
সরেজমিনে শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত টাঙ্গাইলের এলেঙ্গা বাসস্ট্যান্ড, রাবনা বাইপাস, আশেকপুর বাইপাস, করটিয়া ও তারটিয়ায় গিয়ে দেখা যায় স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করছে। তবে গাড়ির চাপের কারণে কখনো কখনো যান চলাচলে ধীরগতি দেখা যাচ্ছে।
বিভিন্নস্থানে অল্প সময়ের জন্য যানবাহন থেমে থাকলেও পুলিশের তৎপরতায় তা স্বাভাবিক হয়ে যায়। আবার অনেক সময় মহাসড়কগুলো ফাঁকা হয়ে যাচ্ছে। তবে জীবনের ঝুঁকি নিয়ে বাসের পাশাপাশি ট্রাক, পিকআপের ছাদে করেও মহাসড়ক পাড়ি দিতে দেখা যায়। এদিকে ট্রেনের ছাদে করেও বাড়ি ফিরতে দেখা যায়।

ঢাকা থেকে সিরাজগঞ্জগামী মতিউর রহমান নামের এক যাত্রী বলেন, অন্য যেকোনো বারের চেয়ে এবার মহাসড়ক যানজটমুক্ত। ভোগান্তি ছাড়াই বাড়ি ফিরতে পারছি। তাই প্রশাসনকে ধন্যবাদ জানাই।
কথা হয় উত্তরবঙ্গের প্রবেশদ্বার টাঙ্গাইলের এলেঙ্গা বাসস্ট্যান্ডে বাসের চালক এবং যাত্রীসহ অনেকের সাথেই। তারা বলেন, এই মহাসড়কে প্রতিদিন স্বাভাবিক যে যানজট থাকে এখন সেটাও নেই।
টাঙ্গাইলের পুলিশ সুপার মাহবুব আলম পরির্বতন ডটকমকে বলেন, যানজট নিরসনে পুলিশের ব্যাপক ততপরতা এবং ম্যানেজমেন্ট ব্যবস্থাও খুব ভালো ছিল। পুলিশ যানজট নিরসনে যে পরিকল্পনা নিয়েছিল তা বাস্তবে পরিণত হওয়ায় মহাসড়কে কোথাও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়নি।

তিনি আরো বলেন, গতকাল রাত থেকে আজ বিকাল পর্যন্ত এই সড়কে ৫টি দুর্ঘটনা হলেও পুলিশ সতর্ক থাকায় তাৎক্ষণিকভাবে পরিস্থিতি স্বাভাবিক হয়। মহাসড়কে যানজট নিরসনে পুলিশ ও স্বেচ্ছাসেবক বাহিনীর সদস্যরা অত্যন্ত তৎপর রয়েছেন।
এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির এসআই শাহ আলম পরির্বতন ডটকমকে বলেন, সকালে বঙ্গবন্ধু সেতুর দিকে যানবাহনের কিছুটা ধীর গতি থাকলেও এখন মহাসড়ক প্রায়ই ফাঁকা। স্বস্তিতেই বাড়ি ফিরছে মানুষ ।
গোড়াই হাইওয়ে পুলিশ ফাঁড়ির ওসি খলিলুর রহমান পরিবর্তন ডটকমকে বলেন, মহাসড়কের এ অংশে কোথাও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়নি।

bhorersanglap