বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদে জঙ্গি হামলার আশঙ্কায় কাদের

ভোরের সংলাপ ডট কম :
জুন ২৪, ২০১৭
news-image

ঈদকে কেন্দ্র করে জঙ্গি হামলার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ বিষয়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে সতর্ক থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।
শনিবার সাভারে সড়ক পরিদর্শন করতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘এ ব্যাপারে শঙ্কা এখনও উড়িয়ে দেওয়া যায় না। কারণ সন্ত্রাসী হামলা এখন বৈশ্বিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যা বিচ্ছিন্নভাবে দেখার কোন সুযোগ নেই। তাই কোন হামলা হবে না- এমন কথা বলা যায় না।’

২০১৬ সালে ঈদুল ফিতরের এক সপ্তাহ আগে গুলশানের অভিজাত রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে হামলা করে জঙ্গিরা। দুই পুলিশ কর্মকর্তা, ১৭ বিদেশিসহ মোট ২২ জন প্রাণ হারায় ওই আক্রমণে। ১ জুলাই হামলার পর দিন সকালে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে প্রাণ হারায় হামলাকারী পাঁচ জঙ্গিসহ মোট ছয় জন।
এক এক সপ্তাহ পর ঈদের দিন দেশের বৃহত্তম জামাত কিশোরগঞ্জের শোলাকিয়া ময়দানে হামলার চেষ্টা করে জঙ্গিরা। ময়দানে ঢুকতে না পেরে তারা তল্লাশি চৌকিতে পুলিশের ওপর আক্রমণ করে দুই পুলিশ সদস্যকে হত্যা করে। পুলিশের পাল্টা হামলায় এক আক্রমণকারী সেখানেই নিহত হন। আর একজন ধরা পড়ে পুলিশের হাতে। পরে ক্রসফায়ারে নিহত হন তিনিও।
এই দুই জঙ্গি আক্রমণে তোলপাড় হয় দেশজুড়ে। পাল্টা অভিযানে যায় আইনশৃঙ্খলা বাহিনী। আর গত এক বছরে সাম্প্রতিক জঙ্গি হামলার মূল হোতা হিসেবে চিহ্নিত কয়েকজনসহ প্রাণ হারিয়েছে সন্দেহভাজন ৩৫ জনেরও বেশি জঙ্গি। তবে জঙ্গি নেটওয়ার্ক একেবারে ভেঙে গেছে, এমন দাবি করছে না পুলিশ। প্রায়ই বিভিন্ন এলাকায় জঙ্গি সংগঠনের কর্মীদের গ্রেপ্তারের খবর আসছে গণমাধ্যমে।
ওবায়দুল কাদের বলেন, ‘হলি আর্টিজান ও শোলাকিয়ায় হামলা হবে এই আশঙ্কা কেউ করেনি। তাই জঙ্গির অস্তিত্ব নেই সেই সিদ্ধান্তে আসা ভুল হবে। জঙ্গিরা কিছুটা হয়ত দুর্বল হয়েছে। কিন্তু নিমূর্ল হয়নি।’
ঈদের পর আন্দোলনের বিষয়ে বিএনপির এক কেন্দ্রীয় নেতার বক্তব্যের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপির আন্দোলন দেখতে দেখতে বিগত সাড়ে আট বছরে সতেরোটা ঈদ উদযাপন হয়েছে। প্রতিটি ঈদের আগেই আমরা শুনেছি বিএনপি আন্দোলন করবে। তো সেটা কোন বছরের কোন ঈদের পর তারা আন্দোলন করবেন সেটা জানতে চাই।’
এবারের ঈদ যাত্রা নিয়ে আশঙ্কা থাকলেও এবার যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন হয়েছে বলেও দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বিভিন্ন এলাকায় গাড়ি ধীরে চললেও সেটাকে যানজট বলা যায় না। গত এক দশকে মানুষ কখনও এতটা নির্বিঘেœ ঈদে বাড়ি যেতে পারেনি বলেও দাবি করেন ওবায়দুল কাদের।
ঢাকাটাইমস

bhorersanglap