শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে ২০ রমজান থেকে দুপুরে কাজ বন্ধ

ভোরের সংলাপ ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

অান্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে প্রচণ্ড খরতাপের কারণে ২০ রমজান থেকে দুপুরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দুপুর ১২ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। খবর সৌদি গেজেটের।

১৫ জুন থেকে পরবর্তী ৯৩ দিন এই নির্দেশনা জারি থাকবে। প্রতি বছরই এভাবে নিষেধাজ্ঞা জারি করে সৌদি প্রশসান। এই নিষেধাজ্ঞার ফলে দেশটির কোনো কর্মকর্তা-কর্মচারী ওই সময়ের মধ্যে কোনো রকম কাজ-কর্ম করতে পারবেন না।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবু আল খাইল বলছেন, সকল কর্মীদের জন্য নিরাপদ এবং ঝুঁকিমুক্ত কাজের পরিবেশ প্রদান করতে চাই মন্ত্রণালয়। সেকারণে দুর্ঘটনা এড়াতে নিরাপত্তা সতর্কতা বাড়ানোর জন্য এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে উৎপাদনক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে বলেও মন্তব্য করেন তিনি।

তবে গত তিন বছরে এ ধরনের সিদ্ধান্ত মেনে চলা হলেও এর মধ্যে অনেক অনিয়মও হয়েছে। অনেক প্রতিষ্ঠানই এ আইন মানতে চায়নি। ২০১৪ সালে তিন মাস এ ধরনের আইন চালু রাখলে আইন অমান্য করেছে এমন তিন হাজার নয়শ চারটি অভিযোগ জমা পড়েছে।

জুন ১৫ থেকে সেপ্টেম্বর ১৫ পর্যন্ত সময়ে আইন অমান্যকারীদের গুনতে হয়েছে তিন হাজার থেকে ১০ হাজার সৌদি রিয়াল। সঙ্গে শাস্তি স্বরূপ ব্যবসাও এক মাস বন্ধ রাখা হবে।

এবারেও মন্ত্রণালয় আইনটির ব্যাপারে কর্মচারী, মালিক সবাইকে সতর্ক করে দিয়েছে। এ ব্যাপারে জনসচেতনতার জন্য বিলবোর্ডও লাগানো হয়েছে।
সূত্র: জাগো নিউজ

bhorersanglap