শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঝিনাইদহে বাফার গোডাউনে ১৫৬ মেট্রিক টন ইউরিয়া সার গায়েব

ভোরের সংলাপ ডট কম :
জুন ১৭, ২০১৭
news-image

ঝিনাইদহের কালীগঞ্জে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি’র) গোডাউন থেকে ১৫৬ মেট্রিক টন ইউরিয়া সার ঘাটতি ধরা পড়েছে। যার বর্তমান বাজার মূল্য ৫৩ লাখ ৩১ হাজার টাকা।
এই নিয়ে গত আট বছরে ৯১৬ মেট্রিক টন সার গায়েব হলো। ঝিনাইদহের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: আসাদুজ্জামান সারের বস্তা গণনা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: আসাদুজ্জামান জানান, ১নং গুদামের ৪০ টি লাট, ২নং গুদামের ৯টি এবং ৩নং গুদামের ৯টি লাট গণনা করা হয়েছে। ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৬ জুন পর্যন্ত এক লাখ ৪৫ হাজার ৪৮৩ মেট্রিকটন ইউরিয়া সার কালীগঞ্জ বাফার পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে।
এর মধ্যে ওই সময়ে এক লাখ ৪০ হাজার ৯৮১ মেট্রিক টন সার ডিলারদের কাছে ভর্তুকি মুল্যে বিক্রি করা হয়। ওপেনিং মওজুত ২৩৯৭ দশমিক ৮৫ মেট্রিক টনসহ গুদামের ইউরিয়া সার মওজুত থাকার কথা ছিল ৬,৯৩৯ দশমিক ৪৫মেট্রিক টন। কিন্তু পাওয়া গেছে ৬,৭৮২ দশমিক ৬৫ মেটট্টিকটন। সেই হিসেবে মজুদ সারের ঘাটতি রয়েছে ১৫৬ মেট্রিক টন।
কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার জাহিদুল করিম জানান, বাফার গুদামে সারের ঘাটতি রয়েছে। তবে এই ঘাটতির জন্য কে দায়ী সাংবাদিকদের এমন প্রশ্নের কোন উত্তর মেলেনি।
ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেডের পক্ষ থেকেও প্রকৃত ঘটনা আড়াল করার চেষ্টা করা হচ্ছে।
জানা গেছে, গত বছরের ৩১ ডিসেম্বর তারিখে ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরী লিমিটেড ঘোড়াশাল নরসিংদীর ব্যবস্থাপনা পরিচালকের পক্ষ থেকে জারিকৃত এক পরিপত্রে জমাট বাধা ৪৫ হাজার ৫৬১ বস্তা মওজুত ইউরিয়া রি-ব্যাগিং করার জন্য বলা হয়। সে মোতাবেক ২০১৬ সালের ২৫ অক্টোবর স্থানীয় ঠিকাদার ও সারের ডিলার সালাউজ্জামানকে কার্যাদেশ দেয়া হয়। অভিযোগ করা হয়েছে যথাসময়ে রি-ব্যাগিং শুরু না করার কারণে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে এবং সার আত্মসাতের সাথে জড়িতরা নানা অজুহাতে পার পেয়ে গেছে।
বর্তমান ইনচার্জ মাসুদ রানা বলেন, ৪০ হাজার ১৭৫ বস্তা ক্রাশিং করে নতুন সার মিশিয়ে ৩৭ হাজার ৩৯ বস্তায় রি-ব্যাগিং করা হয়েছে। সমুদয় জমাট বাধা সার রি-ব্যাগিং করার নিদের্শ থাকলেও কেন তা করা হয়নি এমন এক প্রশ্নের জবাব দিতে পারেননি তিনি। ১৫৬ মেটট্টিক টন ইউরিয়া সারের ঘাটতির জন্য সাবেক ইনচার্জ জালাল উদ্দীন দায়ী বলে আমার কাছে মনে হয়।
শীর্ষ নিউজ

bhorersanglap

আরও পড়তে পারেন