শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মঙ্গলগ্রহের জন্য নাসার নতুন রোভার

ভোরের সংলাপ ডট কম :
জুন ১১, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: মঙ্গল গ্রহের জন্য একটি অত্যাধুনিক রোভারের কনসেপ্ট উন্মোচন করেছে নাসা। লাল গ্রহটিতে ২০২০ সালের মিশনে এটি যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সিটির জন্য বেশ সহায়ক হবে। নাসার পরবর্তী রোবোটিক মারস রোভারের ২০২০ সালে লাল গ্রহটিতে অবতরণ করার কথা। রোভারটি পূর্ববর্তী ক্ষুদ্র জীবনের চিহ্ন খুঁজবে এবং নমুনা সংগ্রহ করবে।

কনসেপ্ট রোভার যানটি যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার ভিজিটর কমপ্লেক্সে উন্মোচন করা হয়। এটি পার্কার ব্রাদারস কনসেপ্টস দিয়ে ডিজাইন করানো হয়েছে যারা তাদের কাজের জন্য বেশ বিখ্যাত। সাই-ফাই সিনেমা “ট্রনঃ লিগ্যাসি” এর ট্রন বাইক এবং “দি ডার্ক নাইট” সিনেমার ব্যাটমোবাইল তাদেরই তৈরি।

রোভারটি একটি ইলেকট্রিক মোটরের সাহায্য চলে। মোটরটির পাওয়ার আসে সোলার প্যানেল এবং একটি ৭০০ ভোল্টের ব্যাটারি থেকে। রোভারটি মাঝখানে আলাদা হয়ে যায়। সামনের অংশের কাজ হল স্কাউটিং করা।

এতে আছে একটি রেডিও এবং গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নেভিগেশন। পিছনের অংশ একটি ল্যাবরেটরি হিসেবে কাজ করে যেটি নিজে থেকে গবেষণা করার জন্য আলাদা হতে পারে।

যদিও হুবহু এই রোভারটিই মঙ্গলে কাজ করবে বলে মনে হয় না কিন্তু এর কিছু অংশ সেই রোভারটিতে যোগ হতে পারে যেটি নভোচারীরা লাল গ্রহে চালাবেন।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন