শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পরমাণু শক্তি কমিশন বিল সংসদে উত্থাপন

ভোরের সংলাপ ডট কম :
জুন ১১, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: জাতীয় সংসদে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন ও প্রসারে নতুন আইনের খসড়া প্রস্তাব তুলছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। বিলটির শিরোনাম ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭। রবিবার সকালে সংসদের অধিবেশনে বিলটি উত্থাপন করা হয়।

উন্নত বিশ্বের মত বাংলাদেশও পরমাণু শক্তির ব্যবহারে মনযোগী হয়েছে। পাবনার ঈশ্বরদীর রূপপুরে। রাশিয়ার সহযোগিতায় সেখানে বেশ বড় আকারের পরমাণু চুল্লি স্থাপন করা হচ্ছে যেখানে স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদন করা হবে।

প্রস্তাবিত এই আইন হলে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ আরও ত্বরান্বিত হবে বলে দাবি করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী।

বিলের উদ্দেশ্য ও কারণ নিয়ে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের কাজের বর্ধিত পরিধি, দেশের বর্তমান বাস্তবতা এবং আন্তর্জাতিক বিধিবিধানের আলোকে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরিচালনা এবং পারমাণবিক অবকাঠামোগুলোর সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে বিদ্যমান আইন বাতিল ও সংহত করে নতুন আইন করার সমীচীন।’

মন্ত্রীর উত্থাপনের পর একমাসের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন একজন চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে একটি কমিশন গঠিত হবে। সরকার নির্ধারিত শর্তে তারা নিযুক্ত হবেন, চেয়ারম্যান হবেন সংস্থার প্রধান।’

এই কমিশন খাদ্য, কৃষি, স্বাস্থ্য, চিকিৎসা, পরিবেশ ও শিল্পের ক্ষেত্রে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের প্রসার, ইলেকট্রনিক যন্ত্রপাতির নকশা ও প্রযুক্তি এবং ব্যবহারিক সামগ্রীর উন্নয়ন করবে।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap