বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আপাতত রক্ষা পেলেন নাদিম কাদির

ভোরের সংলাপ ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার নাদিম কাদিরের লেখা একটি কলাম নিয়ে ঢাকা-লন্ডন কূটনৈতিক সম্পর্কে বেশ টানাপোড়েন তৈরি হয়েছিল। বাংলাদেশের প্রেস মিনিস্টারকে অবাঞ্ছিত ঘোষণার মতো কঠোর অবস্থানেও গিয়েছিল ব্রিটিশ সরকার। তবে উচ্চ পর্যায়ের হস্তক্ষেপে আপাতত পরস্থিতি সামলানো গেছে।

নাদিম কাদির আজ জাগো নিউজকে বলেন, ব্যাপারটা সমাধান হয়ে গেছে।

তবে বৃটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস গত মঙ্গলবার লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনার মোহাম্মদ নাজমুল কাউনাইনকে ডেকে নিয়ে অসন্তোষের বিষয়টি জানায়।

বাংলাদেশ হাইকমিশনার অবশ্য তাৎক্ষণিক কলামটি প্রত্যাহার হয়েছে বলে লন্ডনকে অবহিত করে ঘটনার জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেন।

উল্লেখ্য, গত ৪ জুন দেশের একটি অনলাইন সংবাদপত্রে মতামত কলামে ‘এ লেবার উইন অন দি কার্ডস’ শিরোনামে নাদিম কাদিরের একটি মন্তব্য কলাম প্রকাশিত হয়। লেখায় বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে এবং তার দল কনজারভেটিভ পার্টি নিয়ে নেতিবাচক মন্তব্য ছিল। বিরোধীদলের নেতা জেরেমি করবিনের ঢালাও প্রশংসার পাশাপাশি পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টি জেতার আশাবাদও ব্যক্ত করা হয়।

বৃটেনের নির্বাচনে বর্তমান বিরোধীদল লেবার পার্টির পক্ষে প্রকাশ্যে অবস্থান নেয়া হয়েছে এমন অভিযোগ উঠলে পত্রিকা কর্তৃপক্ষ তা প্রত্যাহার করে নেয়।

এমন অবস্থায় যুক্তরাজ্যের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে ভবিষ্যতে প্রকাশ্যে অবস্থান না নেওয়ার বিষয়ে সে বিষয়ে হাইকমিশনের কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে।

ঢাকার এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, কেবলমাত্র দ্বিপক্ষীয় সম্পর্কের কথা ভেবেই প্রেস মিনিস্টারের বিরুদ্ধে কঠোর অবস্থান থেকে সরে এসেছে লন্ডন। তবে যা ঘটেছে বাংলাদেশের জন্য তা খুবই বিব্রতকর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায় থেকে বিষয়টির সত্যতা নিশ্চিত করা হলেও কোন কথা বলতে রাজি হননি। লেখক নাদিম কাদিরও বিষয়টি নিয়ে গণমাধ্যমের প্রশ্ন এড়িয়ে গেছেন। তবে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে বলেছেন, হাইকমিশনের পদে থেকে তিনি (নাদিম কাদির) এটা লিখতে পারেন না। ‘বিব্রতকর’ ওই লেখার জন্য লেখককে ভর্ৎসনা করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মকর্তারা বলছেন, আপাতত ভর্ৎসনা দিয়েই পার পেয়ে যাচ্ছেন নাদিম কাদির।

প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার যুক্তরাজ্যের আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
সূত্র: জাগো নিউজ

bhorersanglap

আরও পড়তে পারেন