শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘মুক্ত’ গাদ্দাফি পুত্রের তদন্ত শুরু

ভোরের সংলাপ ডট কম :
জুন ১২, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ার সরকারি কৌঁসুলির দপ্তর দেশটির সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির পুত্র সাজাপ্রাপ্ত সাইফ আল-ইসলাম গাদ্দাফিকে কারা মুক্তি দিয়েছে, সে ব্যাপারে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছেন অ্যার্টনি জেনারেল ইব্রাহিম মাসুদ আলী।

এক বিবৃতিতে আলী বলেন, সাইফ আল-ইসলাম গাদ্দাফির মুক্তির খবরের ভিত্তিতে আদালতের নির্দেশ অনুযায়ী তাকে খোঁজা হচ্ছে। সুষ্ঠু বিচারের স্বার্থে যাতে তার বিচার করা যায়। এর আগে তার অনুপস্থিতিতেই বিচার ও তাকে সাজা দেয়া হয়।

বিবৃতিতে আরো বলা হয়, যুদ্ধে ভুক্তভুগি পরিবারের পক্ষ থেকে দায়মুক্তি পেলেই কেবলমাত্র তাকে ছেড়ে দেয়া সম্ভব।

আলী বলেন, সরকারি কৌঁসুলির দপ্তর গাদ্দাফি পুত্রের মুক্তি পাওয়ার বিষয়ে তদন্ত শুরু করেছে। তার মুক্তিতে কাদের হাত রয়েছে তদন্তে সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গাদ্দাফি পুত্র (৪৫) রাজধানী ত্রিপোলির দক্ষিণ-পশ্চিমের শহর জিনতানে একটি মিলিশিয়া গ্রুপের হাতে ২০১১ সাল থেকে বন্দি ছিলেন। লিবিয়ায় যুদ্ধ চলাকালে বিক্ষোভকারীদের হত্যার প্ররোচনা দেয়ায় তাকে অভিযুক্ত করা হয়।

গাদ্দাফির শাসনামলে সাইফকে তার উত্তরসূরী হিসেবেই বিবেচনা করা হতো। পিতার মত তিনিও নানা নৃশংসতায় জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। আন্তর্জাতিক অপরাধ আদালতে তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে।

৪৪ বছর বয়সী সাইফ ২০০৮ সালে যুক্তরাজ্যের লন্ডনের স্কুল অব ইকোনমিকস থেকে অর্থশাস্ত্রে পিএইচডি অর্জন করেন। ২০০০ সালের পর পশ্চিমা দুনিয়ার সঙ্গে আফ্রিকার এই দেশটির সম্পর্ক স্থাপনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিলেন। তবে ২০১১ সালে গাদ্দাফিবিরোধী বিদ্রোহ শুরু করে বিদ্রোহীদেরকে হত্যা, নির্যাতনের নির্দেশ দেয়ার অভিযোগ উঠে সাইফ আল ইসলাম গাদ্দাফির বিরুদ্ধে।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন