শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সন্তানের ‘ভুয়া বাবা’ বানিয়ে জার্মানের নাগরিকত্ব

ভোরের সংলাপ ডট কম :
জুন ৭, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির কর্মকর্তারা বলছেন, সেখানে গর্ভবতী অভিবাসী নারীরা স্থায়ীভাবে বসবাসের যোগ্যতা অর্জনের জন্য অভিনব উপায় বের করেছে। খবর বিবিসির।

জার্মানির নাগরিকত্ব প্রত্যাশী নারীদের অনাগত সন্তানের ‘ভুয়া বাবা’ বানানো হচ্ছে জার্মান পুরুষদের এবং এ জন্য তাদের মোটা অংকের টাকাও দিচ্ছেন সেসব অভিবাসী নারীরা। আর এর সংখ্যাটাও কম নয়।

জার্মান সম্প্রচার মাধ্যম আরবিবি তাদের এক অনুসন্ধানে দেখেছে বার্লিনেই এমন ৭০০টি ঘটনা রয়েছে।

‘এছাড়াও লোকচক্ষুর আড়ালেও রয়েছে এমন অনেক ঘটনা’ – বলছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা ওলে স্ক্রোডার।

ভিয়েতনাম, আফ্রিকা ও পূর্ব ইউরোপের বহু অভিবাসী নারী আছেন যারা জার্মানিতে আশ্রয় প্রার্থনা করে আবেদন করেছেন।

ভুয়া পিতা বা অভিভাবক বানানোর এই প্রবণতা মোকাবেলা করার জন্য নতুন একটি আইনের খসড়াও অনুমোদন দেয়া হয়েছে।

জানা যাচ্ছে, যেসব অভিবাসী নারী গর্ভবতী তারা তাদের সন্তানের ‘ভুয়া পিতা’ বানানোর জন্য পাঁচ হাজার ইউরো পর্যন্ত খরচ করছেন। একবার যদি ওই সন্তানের নাম নিবন্ধন হয়ে যায় তাহলে সে জার্মান নাগরিক এবং সেইসঙ্গে ওই শিশুর মাও জার্মানির নাগরিকত্ব পেয়ে যাবেন।

তবে আফ্রিকা, এশিয়া, পূর্ব ইউরোপ থেকে আসা অভিবাসীদের তুলনায় শরণার্থীরা জার্মানিতে স্থায়ী বসবাসের সুযোগ সহজেই পেয়ে যান।

জার্মানিতে শরণার্থীদের আশ্রয় দেবার রীতিনীতি কিছুটা শক্ত করা হয় ২০১৫ সালে। সিরিয়া, ইরাক ও আফগানিস্তান থেকে প্রায় আট লাখ শরণার্থী জার্মানিতে আশ্রয় নেয় সেসময়। যদিও অভিবাসন রীতিতে একটু কড়াকড়ি জারি করার পর ২০১৬ সালে আশ্রয়প্রার্থীর সংখ্যা কমে যায়।সেপ্টেম্বরের নির্বাচনের আগে জার্মানিতে অভিবাসন ইস্যুটি একটি বড় ইস্যু।

জনমত জরিপে দেখা গেছে, ন্যাশনালিস্ট অলটারনেটিভ ফর জার্মানি(এএফডি) ব্যাপক অভিবাসনের বিরোধিতা করে আসছে। এই দলটি জনগণের ব্যাপক সমর্থন পাচ্ছে।

স্ক্রোডার বলছেন, ‘অভিবাসন বিষয়ক কর্তৃপক্ষের কাছ থেকে আমরা অনেক এমন ঘটনার প্রমাণ পাচ্ছি যে ‘ভুয়া পিতা’ হয়ে অনেক টাকা উপার্জন করে নিচ্ছে। এটা আসলে এক ধরনের অপরাধ, কোনোভাবে এটা সমর্থন করা যায় না।’

এমনকী টাকার বিনিময়ে ‘ভুয়া বাবা’ হয়ে একেক জন অনেক টাকা উপার্জন করে নিচ্ছেন।

এআরডি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকার আইনজীবী মার্টিন স্টেল্টনার বলেছেন, অনেকে এটাকে ব্যবসা হিসেবে নিয়ে নিচ্ছেন। তিনি এক ব্যক্তিকে পেয়েছেন যিনি নিজেকে ১০ সন্তানের বাবা বলে দাবি করছেন।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন