মঙ্গলবার, ১১ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলিদের প্রবেশ নিষিদ্ধ করছে মালদ্বীপ

ভোরের সংলাপ ডট কম :
জুন ৩, ২০২৪
news-image

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মালদ্বীপ সরকার। নিষেধাজ্ঞা কার্যকর হলে ভারত মহাসাগরের এই ক্ষুদ্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে কোনো ইসরায়েলি প্রবেশ করতে পারবে না।

এক প্রতিবেদনে আল-জাজিরা জানায়, মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের এক মুখপাত্র একটি বিবৃতিতে বলেছেন, ইসরায়েলি পাসপোর্টধারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।

তবে ঠিক কখন ও কবে থেকে নতুন এই আইন কার্যকর হবে সে সম্পর্কে তেমন কিছু বলেননি তিনি। এ ছাড়া ‘ফিলিস্তিনের পাশে মালদ্বীপবাসী’ নামে একটি জাতীয় তহবিল সংগ্রহ অভিযান শুরুর ঘোষণাও দিয়েছেন মুইজ্জু।গত অক্টোবরে শুরু হওয়া গাজা যুদ্ধ ঘিরে ইসরায়েলের বিরুদ্ধে মালদ্বীপের জনগণের মধ্যে ক্ষোভ বেড়েই চলেছে।এ ছাড়া দেশে ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে প্রেসিডেন্ট মুইজ্জুকে চাপ দিয়ে আসছিল বিরোধী দল ও জোট সরকারের মিত্ররা।

গত ৭ অক্টোবর গাজায় সামরিক আগ্রাসন শুরু করে ইসরায়েল। আট মাস ধরে যুদ্ধ চললেও এখনো এই যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই।ইতোমধ্যে ইসরায়েলি হামলায় গাজায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়াও যুদ্ধে ৮০ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

bhorersanglap