বুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মার্কিন গণতন্ত্রে দুর্বলতার স্বীকারোক্তি বাইডেনের

ভোরের সংলাপ ডট কম :
ডিসেম্বর ১০, ২০২১
news-image

বৈশ্বিক গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল সামিটে দেওয়া প্রথম বক্তব্যে মার্কিন গণতন্ত্রে দুর্বলতার কথা স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বিশ্বের ১১০টি দেশের প্রতিনিধিকে নিয়ে দুই দিনের আলোচনাটি শুরু হয়। শুক্রবার (১০ ডিসেম্বর) মার্কিন মিডিয়া ভয়েস অব আমেরিকা খবরটি জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, টেকসই ও উদ্বেগজনক বাধা বিপত্তির সামনে গণতন্ত্র শক্তিশালী করতে বিশ্বব্যাপী সর্বজনীন মানবাধিকার নিশ্চিত করা ও সেরাদের প্রয়োজন।তার মতে, আমি শীর্ষ সম্মেলনটি করতে চেয়েছি এই কারণে যে আমরা সবাই জানি যুক্তরাষ্ট্রেও আমাদের গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর নবায়ন করার অব্যাহত প্রয়াস প্রয়োজন।

বাইডেন মনে করেন, গোটা বিশ্বেই এখন গণতন্ত্র সংকটে রয়েছে। বহু দেশে গণতন্ত্রের বিপরীত রাজনীতি শুরু হয়েছে। যে সব দেশে এখনো গণতন্ত্র রয়েছে, তাদের উচিৎ গণতন্ত্রকে রক্ষা করা এবং অন্যদের তাতে প্রভাবিত করার চেষ্টা করা।

মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, গণতন্ত্র হঠাৎ করে আসেনি। এটি আমাদের দীর্ঘদিনের লড়াইয়ের ফসল। আগামী প্রজন্মের কাছেও আমাদের এই গণতন্ত্রকে পৌঁছে দিতে হবে।

বিশ্লেষকদের মতে, এবারের সম্মেলনে রাষ্ট্রীয় প্রতিনিধি ছাড়াও নাগরিক সমাজ এবং বেসরকারি খাতের লোকজন অংশগ্রহণ করেছেনউল্লেখ্য, গণতান্ত্রিক নবায়নের জন্যে ইতিবাচক কর্মসূচি হাতে নেওয়া এবং যে সব স্থানে গণতন্ত্র হুমকির মুখে রয়েছে সেগুলো মোকাবিলার জন্যে সম্মিলিত পদক্ষেপ নেওয়া এই সম্মেলনের লক্ষ্য। যদিও সম্মেলনে এশিয়ার পরাশক্তি চীন ও ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়াসহ বেশ কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানো হয়নি। আমন্ত্রিত দেশের তালিকা নিয়েও এবার বিতর্ক হয়েছে।

আরও পড়তে পারেন