সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শকুন সংরক্ষণে সরকার কাজ করে যাচ্ছে : পরিবেশ মন্ত্রী

ভোরের সংলাপ ডট কম :
সেপ্টেম্বর ৫, ২০২০
news-image

প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মী বি’লু’প্তপ্রায় প্রজাতি শ’কু’ন সংরক্ষণে সরকার কাজ করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিনতিনি আজ শনিবার তার সরকারি বাস ভবন থেকে আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস উপলক্ষে বন অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত এক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মো. শাহাব উদ্দিন বলেন, পরিবেশ সংরক্ষণে প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মী শ’কু’নের অবদান খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দিন দিন উপকারী এই পাখিটি প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে। বি’লু’প্তপ্রায় এই শকুনকে বাঁচাতে গণসচেতনতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকার শকুন সংরক্ষণে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।পরিবেশ মন্ত্রী বলেন, নানা কারণে ৯৯ শতাংশ শকুন বিলুপ্ত হয়েছে। বর্তমানে দেশে মাত্র ২৬০টি শকুন রয়েছে। তাই সরকার শ’কু’নের সংখ্যা বৃদ্ধিতে কাজ করছে। এ সময় তিনি শকুন সংরক্ষণ ও প্রজাতিটি সংখ্যা বাড়াতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি,মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু ও গ্লোবাল থ্রেটেন্ড স্পিসিজ অফিসার ও রয়্যাল সোসাইটি ফর দ্য প্রটেকশন অব দ্য বার্ডসর প্রোগ্রাম ম্যানেজার ক্রিস বাইডেন।

bhorersanglap

আরও পড়তে পারেন