শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জার্মানির উদ্যোক্তাদের আরও বিনিয়োগ করার আহ্বান

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ১১, ২০১৭
news-image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সস্তায় শ্রম এবং অন্যান্য সুযোগ-সুবিধা লুফে নিয়ে বাংলাদেশে আরও বিনিয়োগ করতে জার্মানির উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সফররত জার্মান পার্লামেন্ট সদস্য ড. হ্যান্স পিটার উহি বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যলয়ে সাক্ষাত করতে এলে শেখ হাসিনা এ আহ্বান জ্রানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে শেখ হাসিনা জার্মান এমপিকে বলেন, তার সরকার বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সারা দেশে একশ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছেন।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে জার্মানের ভূমিকার কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক জার্মান সফরের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাংলাদেশ-জার্মান সম্পর্ক বর্তমানে খুবই চমৎকার।

বৈঠকে জার্মান এমপি ড. হ্যান্স জিটুজি ভিত্তিতে ই-পাসপোর্ট প্রকল্প বিষয়ে দু’দেশের মধ্যে সমঝোতা স্বাক্ষরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করেন।

শেখ হাসিনা এ প্রসঙ্গে বলেন, তার সরকার ইতোমধ্যে এ প্রকল্পটি দ্রত বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

এ সময় প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পররাষ্ট প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন।

bhorersanglap

আরও পড়তে পারেন