শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পার্লামেন্ট নির্বাচনেও ম্যাক্রোঁর ‘বড় জয়’

ভোরের সংলাপ ডট কম :
জুন ১২, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফ্রান্সের সংসদীয় নির্বাচনে বিজয়ী হতে যাচ্ছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দল।

ফ্রান্সের সংসদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শেষে এক্সিট পোলে দেখা যাচ্ছে এই নির্বাচনে প্রায় চার ভাগের তিন ভাগ আসনই সম্ভবত যাবে ম্যাক্রোঁর দলে। বিশ্লেষকেরা মনে করেন, ৫৭৭টি আসনের মধ্যে অন্তত ৪০০ আসন পাবে এই দলটি। ম্যাক্রোঁ মাত্র বছর খানেক আগেই তার রাজনৈতিক দলটি গঠন করেছিলেন।

জানা যাচ্ছে, ফ্রান্সের সোশালিস্টরা ব্যাপক ক্ষতির মুখোমুখি। সোশালিস্ট পার্টির হয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী বেনোয়া হ্যামন এবং এই পার্টির নেতা জঁ-ক্রিস্টোফ কাম্পেডেলিস, তারা দুজনেই তাদের আসন হারাতে যাচ্ছেন। ফ্রান্সের দক্ষিণপন্থী দল ন্যাশনাল ফ্রন্টও খুব আশাব্যাঞ্জক কোনো সাফল্য পায়নি এই নির্বাচনে। ন্যাশনাল ফ্রন্টের নেতা মেরিন লে পেন গত মাসেই প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রোঁর কাছে পরাজিত হয়।

তবে, এই নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ খুবই কম। মাত্র ৫০ শতাংশের মতো অংশ নিয়েছে। ভোটারদের এই সংখ্যাটি রেকর্ড সংখ্যক কম। দ্বিতীয় ধাপের ভোট আগামী রবিবার হবার কথা রয়েছে। প্রথম দফা ভোটে সরাসরি জিততে হলে একজন প্রার্থীকে একটি সংসদীয় আসনের মোট ভোটের অর্ধেকের বেশি পেতে হবে; সেসব ভোটের মধ্যে নিবন্ধিত ভোটারদের এক চতুর্থাংশের ভোটও থাকতে হবে। একটি সংসদীয় আসনের কোনো প্রার্থী যদি প্রথমদফার ভোটে ৫০ শতাংশ জনসমর্থন না পায়, তখন সেখানে দ্বিতীয় দফা ভোট হবে। এরপর বিজয়ীদের নিয়ে পার্লামেন্ট গঠিত হবে।

প্যারিসের উত্তরাংশে নিজের নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার সময় ম্যাক্রোঁ সরকারের এক মন্ত্রী বলেন, পরবর্তী পাঁচ বছর কাজ করতে এবং ফ্রান্সজুড়ে সংস্কার করতে তাদের এ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দরকার। নির্বাচনে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেলে প্রতিশ্রুত সংস্কার করতে পারবে বলে দাবি করেছে ইমানুয়েল ম্যাক্রোঁর দল।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ম্যা্ক্রোঁর দলের সাফল্যে তাকে শুভেচ্ছা জানিয়েছেন। মের্কেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট জার্মান ভাষায় টুইট করেন জানান, ‘এটা ছিল ফ্রান্সের সংস্কারের জন্য ভোট’।

৩৯ বছর বয়সী সাবেক ব্যাংকার ইমানুয়েল ম্যাক্রোঁ গত মাসে বিপুল ভোটে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন