শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘জঙ্গিবাদের বিরুদ্ধে মুসলমানদের সরব হতে হবে’

ভোরের সংলাপ ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: লন্ডনে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, ‘বহির্বিশ্বে শান্তিপূর্ণ মুসলমানদের বসবাসকে ঝুঁকিপূর্ণ ও আতঙ্কগ্রস্ত করার জন্যই এ ধরনের সন্ত্রাসী হামলা চালানো হচ্ছে।’ তিনি বলেন, ‘ইসলামে নিরপরাধ মানুষ হত্যার কোনো বিধান নেই। ইসলাম শান্তি, উদারতা ও সহিষ্ণুতার এক ধর্ম।’ মিথ্যার বেসাতি ছড়িয়ে, ইসলামের অপব্যাখ্যা করে মুসলিম তরুণদের সন্ত্রাসী কাজে ব্যবহার করা হচ্ছে বলেও বিবৃতিতে তিনি মন্তব্য করেন।

দমন-পীড়নে সন্ত্রাস ঠেকানো যাবে না উল্লেখ করে আল্লামা মাসঊদ বলেন, তারুণ্যের মানসিক বৈকল্য দূর করার জন্য চেষ্টা করতে হবে। কী কারণে তরুণরা বখে যাচ্ছে, কী কারণে অসহিষ্ণু হয়ে উঠছে তারুণ্য- মৌল কারণ খুঁজে বের করতে হবে। অন্যথায় বিশ্বজুড়ে চলা সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করা অসম্ভব হয়ে পড়বে।

বুধবার এক বিবৃতিতে আল্লামা মাসঊদ বিশ্বের মুসলমানদেরকে সন্ত্রাসীবিরোধী অবস্থান গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, সন্ত্রাসী ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রত্যেক মুসলমানকে সরব হতে হবে। প্রতিটি ঘর থেকেই জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে হবে।

প্রসঙ্গত, আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ প্রতিষ্ঠিত সংগঠন বাংলাদেশ জমিয়তুল উলামার তত্ত্বাবধানে এক লাখ আলেম, মুফতি ও ইমামের স্বাক্ষরসম্বলিত মানবকল্যাণে শান্তির ফতোয়া জারি করা হয় গত বছর। বাংলাদেশের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ বিশ্বের অনেক খ্যাতিমান লোকদের মাঝেও ফতোয়ার কপি বিতরণ করেছে বাংলাদেশ সংগঠনটি।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন