শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীলংকাকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ে ছয় নম্বরে বাংলাদেশ

ভোরের সংলাপ ডট কম :
মে ২৫, ২০১৭
news-image

ত্রিদেশীয় সিরিজের আগেই হিসাব-নিকাশ শুরু হয়ে গিয়েছিল। এই সিরিজে কী করলে কী হবে বাংলাদেশের। এমনকি খোদ আইসিসিও হিসাব-নিকাশ দিতে শুরু করেছিল, কয় ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট কত হবে, কোথায় গিয়ে দাঁড়াবে তাদের অবস্থান!

সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলেও শর্ত অনুযায়ী আইরিশদের পরের ম্যাচে হারিয়েছে এবং নিউজিল্যান্ডকেও হারাতে পেরেছে বাংলাদেশ। সুতরাং, প্রথম অর্জন আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে একধাপ এগিয়ে গেলো মাশরাফিরা। শ্রীলঙ্কার মত দলকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ে ছয় নম্বরে উঠে গেলো টিম বাংলাদেশ।

নিউজিল্যান্ডকে হারানোর ফলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হলো ৯৩। শ্রীলঙ্কার রেটিং পয়েন্টও ৯৩। তবে ভগ্নাংশের হিসেবে বাংলাদেশ গেলো এগিয়ে। বাংলাদেশের পয়েন্ট ছিল ৯১। এই ম্যাচে জয়ের কারণে পয়েন্ট বেড়ে দাঁড়াল ৯৩।

সে সঙ্গে ক্লনটার্ফে নিউজিল্যান্ডকে ৫ উইকেটের ব্যবধানে হারিয়ে সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে। যদিও বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের সময়সীমা বেধে দেয়া আছে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। তবে, র‌্যাংকিংয়ে ৬ নম্বরে ওঠার পাশাপাশি সাত নম্বরে নেমে যাওয়া শ্রীলঙ্কার সঙ্গে ব্যবধান ভগ্নাংশের হলেও আট নম্বরে থাকা পাকিস্তানের সঙ্গে ব্যবধান ৫ এবং নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান তৈরি হয়েছে ১৪ পয়েন্টের।

৩০ সেপ্টেম্বরের মধ্যে হয়তো পাকিস্তানের রেটিং পয়েন্ট বাড়ার সম্ভাবনা রয়েছে; কিন্তু ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট বাড়ার কোনোই সম্ভাবনা নেই আর। সুতরাং, ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ের সেরা আটটি দলের মধ্যে থাকতে পারলেই বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত।

আপাতত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে গিয়ে আর মাশরাফিদের র‌্যাংকিং নিয়ে ভাবতে হবে না। তিনটি বিশ্বকাপজয়ী দল পাকিস্তান, শ্রীলংকা এবং ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলেছে বাংলাদেশ। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের চেয়ে এগিয়ে থেকেই খেলতে নামবে টাইগাররা।

bhorersanglap