বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইবিএল ও বেসিস নিয়ে এল কো-ব্র্যান্ডেড ইউএসডি মাস্টারকার্ড

ভোরের সংলাপ ডট কম :
মে ২২, ২০১৭
news-image

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সদস্য কোম্পানিগুলোর জন্য ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) নিয়ে এল কো-ব্র্যান্ডেড ইউএসডি মাস্টারকার্ড।

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ সেবাটির উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

ইউএসডি মাস্টারকার্ডের মাধ্যমে বেসিসের সদস্যভুক্ত কোম্পানিগুলো বিদেশে তাদের ব্যবসায়ীক খরচের জন্য এক বছরে ৩০ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারবে।

নতুন পার্টনারশিপের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের বিদেশি ব্যয় দ্রুতগামী ও স্বাচ্ছন্দ্যময় হবে। এই কার্ডের মাধ্যমে বর্তমানের আইটি, আইটিইএস সংক্রান্ত বিদেশি কেনাকাটার জটিল প্রক্রিয়া সহজ হবে। এটির ফলে দ্রুত, নির্ভরযোগ্য, সুরক্ষিত এবং বিশেষ সুবিধা পাওয়া যাবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং পরিচালক গীতাঙ্ক ডি দত্ত।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে। নেপালের মত দেশে ৪ জি ব্যবহার হচ্ছে। সেখানে আমাদের ৩ জি ব্যবহার করি। তাই আমাদেরও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে।

একই সঙ্গে আইটি খাতকে এগিয়ে নিতে ব্যাংকগুলোকে কিছুটা ঝুঁকি নিয়ে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি।

বেসিস সভাপতি বলেন, দেশে মেধার মূল্যায়ন এখনো হয় না। আইটি ব্যবসায়ীরা কোটি কোটি টাকা বিদেশ থেকে আয় করছে। কিন্তু জমি ও ফ্লাট বন্ধক ছাড়া ঋণ মেলে না। বেসিস তাদের সদস্য কোম্পানিগুলোকে সর্বদা সর্বোত্তম সেবা প্রদান করে থাকে। এই কার্ডটি ব্যবসা ক্ষেত্রে তাদেরকে উন্নত পরিবেশ দেয়ার আরও একটি প্রচেষ্টা।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, এই কার্ডের মাধ্যমে দেশের আইটি সেবাসমূহ বৃদ্ধির পাশাপাশি রফতানিতে ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।

আলী রেজা ইফতেখার বলেন, আমরা মাস্টারকার্ড ও বেসিসের সঙ্গে এই ত্রিমুখী পার্টনারশিপে অত্যন্ত আনন্দিত। মাস্টারকার্ডের সঙ্গে এটি আমাদের প্রথম অংশীদারিত্ব।

bhorersanglap