শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাস্থ্য ঠিক রাখতে পোকা খাবে চীনারা!

ভোরের সংলাপ ডট কম :
মে ১৫, ২০১৭
news-image

খাদ্য সমস্যা দূর করা এবং অসুখ-বিসুখ থেকে বাঁচতে পোকা খাওয়ার রীতি শুরু করতে জোর প্রচারণা চালাচ্ছে চীনা এক নারী মাতিলদা হো। সম্প্রতি এক কনফারেন্সে স্বাস্থ্যকর খাবার বিষয়ে বক্তৃতায় হো তার নতুন উদ্যোগের কথা জানান। চীনের ক্রমবর্ধমান জনসংখ্যার অধিকাংশ মুটিয়ে যাচ্ছে এবং ডাইবেটিস মারাত্বক হারে বাড়ছে। বিশ্বের ২০ শতাংশ জনগণই চীনে রয়েছে কিন্তু এখানে মাত্র ৭ শতাংশ জমি চাষযোগ্য বা ব্যবহার উপযোগী। চীনে প্রতি ৫ জনের মধ্যে একজনের ডাইবেটিস এবং প্রতি ৫ জনের মধ্যে একজনের মুটিয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। এখনই যদি চীনারা স্বাস্থ্যের দিকে নজর না দেয় তাহলে জাতি বড় ধরণের স্বাস্থ্য ঝুঁকি পড়বে বলে মনে করেন হো।

 

 

 
মাতিলদা হো ইতোমধ্যেই অনলাইনে প্রচারণা শুরু করেছেন। বছর দেড়েক আগে খোলা অনলাইন প্রচারণায় ইতোমধ্যেই ৪০ হাজারেরও বেশি গ্রাহক সাবস্ক্রাইব করে ফেলেছে। হো যেসব খাবার প্রস্তুত করছে তার অধিকাংশ পোকামাকড় থেকে তৈরী এবং মানবস্বাস্থ্যের জন্য উপযোগী। ৫৭ জন কৃষকের কাছ থেকে যোগান নিয়ে ২শ ৪০ ধরণের পণ্য ইতোমধ্যেই বাজারজাতকরণ শুরু করেছেন হো। রেশমপোকা চীনাদের খুব ভাল খাবার হতে পারে যা প্রোটিনের চাহিদা পূরণ করবে বলে জানান তিনি। চীনে রেশম চাষ হয় খুব ভাল এবং সারা বছর রেশমপোকা পাওয়া অনেক সহজ এখানে।

 

 

 
মাতিলদা হো বলেন, ‘অধিক জনসংখ্যার স্বাস্থ্যগত দিক দেখতে হলে খাদ্যাভাসে এখনই পরিবর্তন আনা দরকার। পোকামাকড় থেকে অনেক ধরণের খাদ্যই উৎপাদন করা যায় যা মানবদেহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।’ তবে চীনের ইতিহাসে পোকামাকড় খাওয়ার রীতি রয়েছে, যদিও এখন রেশমপোকা ছাড়া অন্য পোকামাকড় খাওয়ার আইনগত দিক নেই।সূত্রঃ বিবিসি

bhorersanglap