বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সিল্ক রুট তৈরিতে ১২৪ বিলিয়ন ডলার বিনিয়োগের আহবান চীনের

ভোরের সংলাপ ডট কম :
মে ১৫, ২০১৭
news-image

নতুন বিশ্ব যোগাযোগ ব্যবস্থা হিসেবে চীন যে সিল্ক রুট গড়ে তুলছে তা অন্যান্য দেশ যাতে ব্যবহার করতে পারে এবং এ প্রকল্প বাস্তবায়নে ১২৪ বিলিয়ন ডলার বিনিয়োগের আহবান জানিয়েছে দেশটি। চীনের প্রেসিডেন্ট ঝি জিনপিং এ নিয়ে বেইজিংএ এক আন্তর্জাতিক সম্মেলনে বলেছেন, এ বিশ্ব রুট উন্নয়নের এক মহাসোপান তৈরি করবে। এবং সবার উচিত বিশ্বায়নকে আরো এগিয়ে নেওয়ার জন্যে সিল্ক রুট ব্যবহার করা।

 

 

 
প্রেসিডেন্ট ঝি জিনপিং বলেন, কূটনৈতিক ক্ষমতা ও প্রতিদ্বন্দ্বিতার বদলে শান্তি, সমন্বয় ও মুক্ত বাণিজ্যের পথ তৈরি করতে সিল্ক রুট ব্যবহার করা উচিত। ২০১৩ সালে এশিয়া, আফ্রিকা, ইউরোপ মহাদেশ সহ বিভিন্ন দেশের সঙ্গে সংযোগ হিসেবে সিল্ক রুট গড়ে তোলার পরিকল্পনা হাতে নেয় চীন। চীনের প্রেসিডেন্ট বলেন, ন্যায্য, যুক্তিসঙ্গত এবং স্বচ্ছ বৈশ্বিক বাণিজ্য এবং বিনিয়োগের নিয়ম অনুসরণে সিল্ক রুট হবে অন্যতম আন্তর্জাতিক যোগাযোগ মাধ্যম।

 

 

 
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন ‘ আমেরিকা ফার্স্ট’ বা পশ্চিমা বিশ নাফটা বাণিজ্য নীতি অনুসরণ করছে তখন চীনের সিল্ক রুটকে বিকল্প বাণিজ্য প্রতিযোগী হিসেবে দেখা হচ্ছে। তবে চীনের প্রেসিডেন্ট বলছেন, তিনি চান বিশ্বায়নে যাতে সকল দেশ সহযোগিতা ও উন্নয়নে শামিল হতে পারে সেজন্যে সহায়ক বিনিয়োগ নীতি অবলম্বন করা উচিত।

 

 

 
বর্তমনে সিল্ক রুট নির্মাণে সাড়ে ১৪ বিলিয়ন ডলারের তহবিল গড়ে তোলা হয়েছে। বেইজিং’এ সিল্ক রুট নিয়ে আয়োজিত দুই দিনের সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ সহ ২৯টি দেশের প্রতিনিধি।

 

 

 
এদিকে কিছু পশ্চিমা কূটনীতিক চীনের এ সিল্ক রুট নির্মাণ অনাবশ্যক হিসেবে বিবেচনা করে বলছেন, বিশ্বে চীনের প্রভাবকে বৃদ্ধি করতেই এধরনের প্রকল্প বাস্তবায়নে আগাচ্ছে দেশটি। তবে এধরনের সমালোচনাকে নাকচ করে দিয়ে চীন বলছে, সিল্ক রুট ব্যবহার করতে পারবে সকল দেশ, সমৃদ্ধির নতুন সোপান হিসেবেই তা বিশ্ববাসিকে মহাসুযোগ এনে দেবে। সিল্ক রুট কোনো ভূকৌশলগত রণনীতি নয়। বরং চীন তার উন্নয়নের অভিজ্ঞতা বিশ্ববাসীর সঙ্গে ভাগাভাগি করতে চায়, অন্যকোনো দেশের ওপর হস্তক্ষেপ নয় এমনকি কোনো সমাজের ওপর চীনা নীতি বা উন্নয়ন ফর্মুলা চাপিয়ে দেওয়া নয় বরং সহযোগিতা ও সমঝোতার মধ্যে দিয়ে সকল দেশের মধ্যে উন্নয়নে অংশীদার হতে চায় চীন।

 

 
প্রেসিডেন্ট ঝি জিনপিং বলেন, আফ্রিকা, আমেরিকা সহ সকল দেশ সিল্ক রুট ব্যবহার করতে পারবে। ঐতিহ্যবাহী সিল্ক মহাসড়কে যে সব দেশ অতীতে কখনো সংযুক্ত ছিল না তারাও এ রুট ব্যবহার করবে। তা সে এশিয়া বা ইউরোপ যে কোনো মহাদেশের হোক না কেন।

 

 

 
বেইজিংএ এ সম্মেলনে চীনের সঙ্গে ঘনিষ্টতা রয়েছে এমন সব দেশ যেমন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, কম্পোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন ও কাজাকিস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ যোগ দিয়েছেন। যোগ দিয়েছেন স্পেনই, ইতালি, গ্রিস ও হাঙ্গেরির প্রধানন্ত্রী। টাইমস অব ইন্ডিয়া

bhorersanglap