শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র ও জাপানের জরুরি বৈঠকের আহ্বান

ভোরের সংলাপ ডট কম :
মে ১৫, ২০১৭
news-image

উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ওয়াশিংটন ও পিয়ংইয়ং এর মধ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও জাপান। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিশ্চিত করার পরই রোববার ওয়াশিংটন ও টোকিও নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকের আহ্বান জানায়।

 

 

 
সোমবার উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সংবাদ সংস্থা (কেএনসি) জানিয়েছে, রোববার ছোড়া হুসং-১২ নামে ক্ষেপণাস্ত্রটি ছিল সাম্প্রতিককালের উন্নত মধ্য বা দীর্ঘ পরিসীমার কৌশলগত ব্যালোস্টিক ্েক্ষপণাস্ত্র। নতুন এই ক্ষেপণাস্ত্রটি শক্তিশালী ভারী ওজনের পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম এবং এটি সর্বোচ্চ ২১১১.৫ কি.মি. উচ্চতায় উঠতে সক্ষম।

 

 
রিপোর্টে আরো বলা হয়, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন পারমাণবিক পরীক্ষাটির তত্ত্বাবধান করেন।
জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি টুইট বার্তায় বলেন, পিয়ংইয়ং এর পারমাণবিক পরীক্ষা প্রমাণের অপেক্ষা রাখেনা। কারণ উত্তর কোরিয়া রাশিয়ার খুব কাছে এবং চীন তাদের সঙ্গে আলোচনা করতে চায়না। তাই এই হুমকি বাস্তব।

 

 
ন্যাটোর মুখপাত্র ওয়ানা লাঙ্গেসু উত্তর কোরিয়ার পারমাণবিক হামলার নিন্দা জানিয়ে এক বিবৃতিতে বলেছেন, মিসাইল পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের লঙ্ঘন এবং এটা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য নতুন একটি হুমকি।

 

 

 
ইউরোপীয় কমিশনের মুখপাত্র মাজা কোসিজানচিকও ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে বলেন,এটা আন্তর্জাতিক নিরাপত্তা ও শান্তির জন্য হুমকি এবং ভবিষ্যতে ওই অঞলে আরো উত্তেজনা বাড়তে পারে।
পারমাণবিক পরীক্ষা নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে কোরিয়া উপদ্বীপে উত্তেজনা বিরাজ করছে। এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ায় এ্যান্টি-মিসাইল “থাড” ক্ষেপণাস্ত্র স্থাপনের সিদ্ধান্ত নেয়। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও ৪মে উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালায়। এরপরই মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভ জরুরি বৈঠকে উত্তর কোরিয়ার রপ্তানি পণ্য ও জাহাজ শিল্পে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় হয়। প্রেস টিভি

bhorersanglap