শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মিয়ানমারে জরুরি অবস্থা বাড়ল আরও ৬ মাস

ভোরের সংলাপ ডট কম :
জুলাই ৩১, ২০২৩
news-image

চলতি মাসেই মিয়ানমারের জরুরি অবস্থার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে, জারি থাকা জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়ানোর সিদ্ধান্তে একমত হয়েছে সামরিক বাহিনী সমর্থিত দেশটির নিরাপত্তা পরিষদ। এর ফলে, আগস্টের জাতীয় নির্বাচনও আরও পেছাল।  দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বরাতে সোমবার (৩১ জুলাই) এ তথ্য জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এএফপি। দেশটির সম্প্রচার মাধ্যম এমআরটিভির তথ্য মতে, মিয়ানমারের বর্তমান প্রেসিডেন্ট মিন্ট সুয়ে জরুরি অবস্থা সময় বাড়ানোর ঘোষণা দিয়েছেন।

বর্তমানে দেশটিতে যে জরুরি অবস্থা রয়েছে তার সময়কাল জুলাইয়ে শেষ হবে। এর জেরে আজ বৈঠকে বসে দেশটির জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ। সেই বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই বৈঠকে মিন্ট সুয়ে বলেছেন, ‘জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়ানো হবে, যা ১ আগস্ট থেকে কার্যকর হয়ে পরবর্তী ছয় মাস বলব থাকবে। প্রতিবেদনে এএফপি জানিয়েছে, চলতি বছরের আগস্টে মিয়ানমারে জাতীয় নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়েছিল জান্তা সরকার। তবে, গত ফেব্রুয়ারিতে সামরিক সরকার জরুরি অবস্থা সময় বাড়ায়। ওই সময় জরুরি অধ্যাদেশ দিয়ে দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ জরুরি অবস্থার সময় ছয় মাস বৃদ্ধি করে। দেশের সংবিধান অনুযায়ী, জরুরি অবস্থার মেয়াদ বাড়লে নির্বাচনের তারিখ পিছিয়ে যায়।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয় মিয়ানমারের সেনাবাহিনী। এরপরেই দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। ওই অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে বিশৃঙ্খলা চলছে। আর নিষেধাজ্ঞা দিয়ে আসছে পশ্চিমারা।

bhorersanglap

আরও পড়তে পারেন