বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু নিয়ন্ত্রণে তাবিথ-ইশরাকের ৪ ফর্মুলা

ভোরের সংলাপ ডট কম :
জুলাই ২১, ২০২৩
news-image

রাজধানী ঢাকা শহরের ডেঙ্গু নিয়ন্ত্রণে চার ফর্মুলা দিলেন বিএনপি মনোনীত সাবেক দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল এবং ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। শুক্রবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ফর্মুলা দেন তারা। বিএনপি মনোনীত ঢাকা উত্তরের মেয়র প্রার্থী তাবিদ আউয়াল ও ঢাকা দক্ষিণ মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের চার দফা কর্মসূচি হলো- ডেঙ্গু আক্রান্ত রোগীদের রক্ত ডোনেট করা, জনসচেতনদের জন্য প্রচারণা, সরকারি স্থাপনায় ডেঙ্গুর লাভা খুঁজে বের করে ধ্বংসের উদ্যোগ, জলাবদ্ধতা নিদর্শন এর স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া।

তাবিথ আউয়াল বলেন, দুর্নীতি ও অবহেলার কারণে দিনের পর দিন ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। ডেঙ্গুর উৎপত্তিস্থল জলবদ্ধতা নিরসন না করার কারণে লাভা দিন দিন বেড়েই চলেছে। তিনি বলেন, সরকারের ব্যর্থতাকে জনগণের উপরে চাপানো হচ্ছে। সেজন্য মাঝেমধ্যে লোক দেখানো বাড়ির মালিককে জরিমানা করা হচ্ছে। এমনকি প্রশাসনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারাও একে অপরকে দোষারোপ করছেন।

ইশরাক হোসেন বলেন, জনগণের কাছে জবাবদিহি না থাকার কারণে এই ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মনগড়া কিছু লোক দেখানো কাজ করা হচ্ছে যাতে কোন কাজেই আসছে না। বেঙ্গল লাভা খুজতে ড্রোন পোড়ানোর মত উদ্ভট উদ্ভট কাজ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য বিশেষ কোনো হাসপাতালের ব্যবস্থা করা হয়নি। এমনকি প্রচলিত চিকিৎসা যেখানে নেয়া হয় সেখানেও বিশেষ বরাদ্দ দেয়া হয়নি।

তিনি বলেন, লাভা নিধনে কীটনাশক কিনতে সীমাহীন দুর্নীতি করে সেখানে কেরোসিন মেশানো হচ্ছে। তাতে কার্যকর কোন ফলাফল আসছে না। সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান, দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম এবং ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক বক্তব্য রাখেন।

bhorersanglap