বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি এবার নিলামে

ভোরের সংলাপ ডট কম :
এপ্রিল ৮, ২০২২
news-image

মেক্সিকোয় ১৯৮৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড ম্যাচের প্রসঙ্গ উঠলেই ভেসে ওঠে দিয়েগো ম্যারাডোনার হাত দিয়ে ‘হ্যান্ড অব গড’ গোল করার সেই দৃশ্য। সেই ম্যাচে ফুটবলের রাজপুত্র যে ১০ নম্বর জার্সি পরে খেলেছিলেন, এবার তা নিলামে উঠছে! জার্সিটির ন্যূনতম দাম হাঁকা হয়েছে ৪ মিলিয়ন পাউন্ড (প্রায় ৪০ কোটি টাকা)। ২০ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত অনলাইনে হবে এই নিলাম।

আর্জেন্টিনার কাছে ১-২ গোলে হেরেই বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল ইংল্যান্ডের। সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন ম্যারাডোনার। পাঁচ ডিফেন্ডারকে কাটিয়ে করা তার দ্বিতীয় গোলটি ২০০২ সালে ফিফার বিচারে শতাব্দীর সেরা গোলের মর্যাদা পায়।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার কিছুক্ষণ পরেই ইংল্যান্ডের পেনাল্টি বক্সের মধ্যে লাফিয়ে উঠে গোলরক্ষক পিটার শিল্টনের মাথার উপর দিয়ে হাত দিয়ে বল জালে জড়িয়ে দিয়েছিলেন ম্যারাডোনা। ইংল্যান্ডের ফুটবলাররা হ্যান্ড বলের দাবি জানালেও রেফারি মনে করেছিলেন, হেড করেই গোল করেন আর্জেন্টিনার এই ফুটবল কিংবদন্তি। পরে অবশ্য ম্যারাডোনা নিজেই বলেছিলেন, ‘ম্যারাডোনার হেড ও ঈশ্বরের হাত রয়েছে এ গোলের নেপথ্যে।’

ওই বিতর্কিত গোলের মিনিট চারেকের মধ্যে ফুটবলপ্রেমীরা বিস্মিত হয়ে গিয়েছিলেন ম্যারাডোনার পায়ের জাদুতে। নিজেদের অর্ধমাঠ থেকে বল নিয়ে পাঁচ ডিফেন্ডারকে কাটিয়ে শিল্টনকে পরাস্ত করে বল জালে জড়িয়ে দেন তিনি। আর সেবারই ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বসেরা হয়েছিল আর্জেন্টিনা।

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি নিলামের দায়িত্বে থাকা ব্রাহাম ওয়াচার বলেছেন, ‘এ ধরনের সামগ্রী সংগ্রহ করতে যারা আগ্রহী, তাদের তালিকাটা দীর্ঘ। ব্যক্তিগতভাবেও কেউ সংগ্রহ করতে পারে। আবার কোনো সংগ্রহশালার পক্ষ থেকেও নিতে পারে। এমনকি, কোনো ক্লাবও সংগ্রহে রাখতে পারে এ ধরনের ‘অমূল্য’ সামগ্রী।

bhorersanglap