মঙ্গলবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সরকারি-বেসরকারি কোথাও ফাঁকা নেই আইসিইউ বেড

ভোরের সংলাপ ডট কম :
এপ্রিল ৭, ২০২১
news-image

শুধু সরকারি হাসপাতালই নয়, রাজধানীর বেশির ভাগ বেসরকারি হাসপাতালেও করোনা রোগীর জন্য আইসিইউ শয্যা ফাঁকা নেই।একটি আইসিইউ শয্যার জন্য আকুতি এখন অনেকের। বিভিন্ন হাসপাতাল ঘুরেও একটি আইসিইউ বেড খালি পাওয়া যাচ্ছে না। এমনকি সাধারণ শয্যাও মিলছে না অনেক হাসপাতালে।

রাজধানীর বেশিরভাগ সরকারি হাসপাতালে খালি নেই একটিও আইসিইউ। কোনো শয্যা খালি হলে তা পূরণ হতে ১০ মিনিটও লাগছে না।

আইসিইউ শয্যার এই সংকট শুধু সরকারি হাসপাতালেই নয়। বেসরকারি হাসপাতালের চিত্রও ঠিক একই রকম। রাজধানীর বেশিরভাগ বেসরকারি হাসপাতালেই আইসিইউয়ের পাশাপাশি খালি নেই সাধারণ শয্যাও। কয়েকটি হাসপাতালে ফোন দিয়ে পাওয়া গেল একই তথ্য।

করোনা রোগীর চাপ এতই বেড়েছে যে বেসরকারি হাসপাতালগুলোতে বেড পেতে আগে থেকে সিরিয়াল দিয়ে রাখতে হচ্ছে।ল্যাবএইড হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা চৌধুরী মেহের-ই-খুদা দীপ টেলিফোনে জানান, ল্যাবএইড হাসপাতালে করোনা রোগীর চিকিৎসায় ৮২টি সাধারণ শয্যা এবং ৮টি আইসিইউ শয্যা। কিন্তু বর্তমানে ৯০টি শয্যাতেই করোনা রোগীরা সেবা নিচ্ছেন।

বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণের রাশ টেনে ধরা না গেলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, আমরা যদি সংক্রমণ কমাতে না পারি তাহলে বিভিন্ন দেশে যে ভয়াবহ পরিস্থিতি দেখতে পাচ্ছি সেটা আমাদের দেশেও ঘটবে। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী সারাদেশে সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে কোভিড রোগীদের জন্য আইসিইউ শয্যা রয়েছে ৫৬৬ টি।