শুক্রবার, ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

প্রকৃতিকে সবুজ-শ্যামলে ভরিয়ে দিতে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

ভোরের সংলাপ ডট কম :
ফেব্রুয়ারি ২৬, ২০২১
news-image

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, দেশের প্রকৃতিকে সবুজ-শ্যামলে ভরিয়ে দিতে নিরলসভাবে কাজ করছে সরকার।তিনি বলেন, জনগণের কাছে এই বার্তা পৌঁছে দিতে এ বছরের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২১-এর প্রতিপাদ্য মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি নির্ধারণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, সব শ্রেণি-পেশার মানুষের সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমেই দেশকে আমরা সবুজে-শ্যামলে ভরে দিতে সক্ষম হব।মো. শাহাব উদ্দিন আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২১ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২১ উদযাপনের প্রাক-প্রস্তুতিমূলক এক আন্ত:মন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

মো. শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা, জীববৈচিত্র্য সংরক্ষণ, দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি ও আর্থ-সামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে দেশের সর্বত্র ব্যাপক হারে বৃক্ষরোপণ করা হচ্ছে।তিনি বলেন, এই বৃক্ষরোপণ অভিযান গতিশীল রাখার জন্য জুন বিশ্ব পরিবেশ দিবস পালন এবং পরিবেশ মেলা, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হবে।

মন্ত্রী বলেন, এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০২০, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ও জাতীয় পরিবেশ পদক ২০১৯ ও ২০২০ প্রদান সহ সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে চেক বিতরণ করা হবে।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব (প্রশাসন) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব ( উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়তে পারেন