সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

দৈনিক সকালবেলা’র সম্পাদক ও প্রকাশক সৈয়দ এনামুল হক আর নেই

ভোরের সংলাপ ডট কম :
অক্টোবর ২৭, ২০২০
news-image

দৈনিক সকালবেলা পত্রিকার সম্পাদক ও প্রকাশক বিএসপি র মহাসচিব সৈয়দ এনামুল হক আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজেউন) । আজ (মঙ্গলবার) আনুমানিক বিকেল ৪টার সময় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি দীর্ঘদিন যাবত কিডনি-ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর, তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন।

সৈয়দ এনামুল হকের জন্ম ১৬ই এপ্রিল ১৯৫৬ সালে মাদারীপুর জেলার শিবচর উপজেলার উমেদপুর গ্রামে। বাবা মরহুম ডাঃ সৈয়দ আবদুল মজিদ। তিনি বাংলাদেশ বেতার ঢাকার একজন ইংরেজী সংবাদ পাঠক ছিলেন। ১৯৭৯ সালে খুলনা বেতারে বাংলা সংবাদ পাঠের মাধ্যমে কাজ শুরু করেছিলেন। কর্তৃপক্ষের ইচ্ছায় ২০০২ সালে বাংলা সংবাদ থেকে ইংরেজী সংবাদ পাঠ শুরু করেন। শিক্ষা জীবনে তিনি বিএ (অনার্স), এমএ (রাষ্ট্রবিজ্ঞান), এলএলবি পাশ করেন। অত্যন্ত সদালাপী ও মিষ্টভাষী জনাব হক সকলের কাছেই প্রিয় একজন মানুষ। একাধারে প্রেস ও ইলেকক্ট্রনিকস মিডিয়ায় রয়েছে তাঁর সমান পদচারনা। বিভিন্ন ক্ষেত্রে তিনি আকাশছোঁয়া সাফল্য পেয়েছেন। ৯০ ‘এর দশকের গোড়ার দিকে তিনি বিবিসি বাংলা বিভাগে contributing broadcaster হিসেবেও কাজ করেছেন। সে সময় ফারাক্কা বাঁধের উপর তথ্য ও উপাত্ত সমৃদ্ধ তার একটি প্রতিবেদন শ্রোতা নন্দিত হয়েছিল।

মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশে সংবাদপত্র মালিকদের সংগঠন, বাংলাদেশ সংবাদপত্র পরিষদ’র (বিএসপি) মহাসচিব পদে দায়িত্ব পালন করেছেন।

৮০’র দশকে দু’টি জাতীয় দৈনিকের খুলনা ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। দু দু’বার করে খুলনা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হয়ে পেশাগত মান উন্নয়নে সাংবাদিক সমাজকে সঠিক নেতৃত্ব দিয়ে উজ্জীবিত করেন। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন সংগঠন তাঁকে স্বর্ণপদক, ক্রেস্ট ও সম্মাননা প্রদান করে। লাভ করেন বাংলাদেশ ফেডারেল সাংস্কৃতিক পরিষদ পদক, বাংলাদেশ ইয়ুথ বিজনেস ফোরাম স্বর্ণ্পদক ও ফেডারেশন অব বেসরকারী সংগঠন পদক প্রভৃতি।

সৈয়দ এনামুল হক ১৯৯৭ সালে প্রকাশ করেন সাপ্তাহিক সকালবেলা, যা ২০০১ সালে জাতীয় দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করে। পত্রিকাটি ২০১৭ সালে ৮ম ওয়েজবোর্ড বাস্তবায়ন করেছে।

তিনি জাতীয় দৈনিক সকালবেলা ও The Daily Morning Times- এর সম্পাদক হিসেবে দায়িত্বরত ছিলেন।

মরহুমের স্ত্রী অধ্যাপিকা নিলুফা বেগম জানান, সৈয়দ এনামুল হক’র জানাজা আগামীকাল বাদ জোহর পল্লবী বাইতুস সালাম জামে মসজিদে অনুষ্ঠিত হবে। সবশেষ মিরপুর সাড়ে এগারো’র জান্নাতুল মাওয়া কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন করা হবে।

 

আরও পড়তে পারেন