সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অসংখ্য রোগের মহৌষধ নারিকেলের পানি!

ভোরের সংলাপ ডট কম :
সেপ্টেম্বর ১২, ২০২০
news-image

নারিকেল একটি সুস্বাদু ফল এবং এই নারিকেল বাংলাদেশের অন্যতম একটি অর্থকরী ফসল। কাঁচা অবস্থায় একে ডাব বলা হয়, যার পানি অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর। বাংলাদেশের সর্বত্রই নারিকেল গাছ জন্মায়। তবে উপকূলীয় জেলাসমূহে বিশেষ করে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, ভোলা, চট্টগ্রাম, ফরিদপুর ও যশোর জেলায় নারিকেলের উৎপাদন বেশি হয়।

নারিকেলের পানি, নারিকেলের দুধ ও নারিকেলের তেল পুষ্টিগুণে ভরপুর এক উৎকৃষ্ট খাবার। নারিকেলের শাঁসে রয়েছে কার্বোহাইড্রেট, চর্বি, প্রোটিন, ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, বি৯, ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিংক ও পর্যাপ্ত ক্যালরি। নারিকেল আমাদের দেহের জন্য খুবই উপকারী। এবার আপনাদের জানাব নারিকেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

১। হার্ট ভাল রাখে:
গবেষণায় দেখা গেছে যে পলিনেশিয়া ও শ্রীলঙ্কায় যেখানে প্রধান খাবার হলো নারিকেল সেখানেকার মানুষের কোলেস্টেরল বা হার্টের সমস্যা অনেক কম। নারিকেলে যে ফ্যাটি এসিডের চেইন গুলো আছে সেগুলো কোলেস্টেরল বাড়ায় না বরং আথেরোসক্লেরোসিসের ঝুঁকি কমিয়ে হার্ট ভালো রাখতে সহায়তা করে।

২। রোগ দূর করে:
যে সব ভাইরাস ইনফ্লুয়েঞ্জা, হার্পিস, মামস ইত্যাদি রোগ জন্ম দেয়, নারিকেল সেসব ভাইরাস গুলোকে নষ্ট করে ফেলে। ফলে এধরণের অসুখ-বিসুখ থেকে কিছুটা রক্ষা পাওয়া যায়। চিকন ও হাড্ডিসার রোগীদের মাংশপেশী গঠনে, পাকস্থলীর ক্ষত ও গলার ঘা সারাতে নারিকেল অত্যন্ত কার্যকর।

৩। শরীরের শক্তি বাড়ায়:
নারিকেল শরীরের শক্তি বাড়িয়ে দেয় এবং কর্ম উদ্দীপনা জাগাতে সহায়তা করে। হজম প্রক্রিয়ায় সহায়তা করে এবং বিভিন্ন ভিটামিন, মিনারেল ও অ্যামাইনো এসিড শোষন করে নিতে সহায়তা করে। নারিকেল রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রনে রাখে এবং ডায়াবেটিস জনিত কারণে শরীরের ক্ষতি রোধ করে।

৪। শরীরের দুর্বলতা দূর করে:
নারিকেল খাওয়ার পর এর তৈলাক্ত অংশ কোষে পৌঁছে যায়। কোষ এটি শোষণ করে মুহূর্তেই শক্তিতে পরিণত করে। আমাদের শরীরের দুর্বলতা দূর হয় সহজেই। কিডনির জটিলতায় নারিকেলের পানি উপকারী। জলবসন্ত ও হামের দানা কমাতেও নারিকেলের পানি ভূমিকা রাখে।

৫। ত্বকের জন্য উপকারী:
নারিকেলের পানি ত্বকের জন্য অনেক উপকারী। নারিকেলে থাকা অরগানিক আয়োডিন সাধারণ গলগণ্ড রোগ প্রতিরোধে ভুমিকা রাখে। নারিকেল আমাদের শরীরে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম গ্রহণ করতে সহায়তা করে। দাঁত ও হাড়ের গঠনে এটি ভূমিকা রাখে।

৬। ওজন কমায়:
ওজন কমাতেও সহায়তা করে নারিকেলের পানি। এছাড়াও বহুমুত্রে আক্রান্ত রোগীদের জন্য ডাবের পানি খুবই উপকারী।

bhorersanglap