বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সব সাম্প্রদায়িক শক্তি এখন ধানের শীষে যোগ দিচ্ছে: কাদের

ভোরের সংলাপ ডট কম :
নভেম্বর ১৬, ২০১৮
news-image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সব সাম্প্রদায়িক শক্তিই এখন ধানের শীষে যোগ দিচ্ছে। শুক্রবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘সব সাম্প্রদায়িক শক্তি এখন ধানের শীষে ভর করেছে। যারা এতদিন গণতন্ত্রের বেশে ছিল, মুক্তিযুদ্ধের নানা বুলি ছড়িয়েছিল, আসলে তারা ছদ্মবেশী।’

কাদের বলেন, ‘বিএনপি-জামায়াতের মতো সাম্প্রদায়িক শক্তির সঙ্গে যারা নির্বাচনে জেতার জন্য, ক্ষমতায় যাওয়ার জন্য আঁতাত করে। তাদের সবার পরিচয় সাম্প্রদায়িক অপশক্তি। এটার বিরুদ্ধেই আমাদের লড়াই।’

নির্বাচন কমিশনকে আওয়ামী লীগ ব্যবহার করছে বিএনপির এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, আসলে জনসমর্থনের যে পারদ তাতে বিএনপির অবস্থান নিচের দিকে। বিষয়টি তারা অনুধাবন করতে পেরে হতাশা থেকে বেপরোয়া হয়ে এমন বক্তব্য দিচ্ছে।

তফসিল ঘোষণার পর থেকে কয়েকটি মামলায় বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের অভিযোগ লেভেল প্লেয়িং ফিল্ড নেই- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আগুন দিয়ে পুলিশের গাড়ি পুড়িয়ে ফেলবে, ভাঙচুর করবে, ২০জন পুলিশকে আহত করে হাসপাতালে পাঠাবে, এই অপকর্ম সন্ত্রাস, সহিংসতার কাজ কি বিনা শাস্তিতে ঢাকা পড়ে যাবে? তফসিল ঘোষণার পর এই দুঃসাহস তারা কিভাবে দেখায়? অপরাধ করলে কি অপরাধীর বিরুদ্ধে মামলা হওয়া অপরাধ?

এটা ক্রিমিনাল অফেন্স, এক্ট অব টেররিজম। এ ধরণের অপরাধ বিনা শাস্তিতে যাবে না। পুলিশ কোনও হস্তক্ষেপ করছে না যাতে নির্বাচনটা ভালো ভাবে হয়। দেশের মানুষ যাতে শান্তিপূর্ন পরিবেশে ভোট দিতে পারে এজন্য সরকারি দল হিসেবে আমরা অনেক কিছু সহ্য করে যাচ্ছি। তারা যেন আমাদের সহনশীলতাকে দুর্বলতা না ভাবে।

কাদের আরও বলেন, পল্টনে পুলিশের ওপর হামলা করে তারা প্রমাণ করেছে। তারা তাদের পুরানো পথ, আগুন সন্ত্রাসের পথ, সেই পথ ধরে এগিয়ে যেতে চায়। কারণ তারা জানে বাংলাদেশের জনগণের সমর্থন তাদের পক্ষে নেই। সে কারণে তারা সহিংসতার পথ, নাশকতার পথ বেছে নিয়েছে।

কানাডার আদালত তাদেরকে যে রায় দিয়েছে এই চরিত্র থেকে তারা বেরিয়ে আসতে পারবেনা।

bhorersanglap