মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসির সংলাপ সঙ্কটের সমাধান দেবে না : মির্জা ফখরুল

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ২৬, ২০১৭
news-image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ দেশের বিদ্যমান সঙ্কট সমাধানে কোনো কাজে আসবে না। প্রধান নির্বাচন কমিশনার ইতোমধ্যে বলেছেন যে, ইসি সংলাপ খুব একটা সফল পাওয়া যাবে না। এটা রাজনৈতিক দলের সাথে ইসির সংলাপ। কারণ রাজনৈতিক দলের সাথে রাজনৈতিক দলের সংলাপের পরিবেশ সৃষ্টি করা নির্বাচন কমিশনের কাজ নয়। কাজেই আমরা মনে করি, ইসি সংলাপ চলমান মূল সঙ্কট সমাধানে কোনো কাজ করবে না।

আজ শনিবার দুপুরে সদ্য কারা মুক্ত বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুকে নিয়ে শেরেবাংলা নগরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদেরকে এসব বলেন। এসময় যুবদল সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, সহায়ক সরকার ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের যে বিষয়টি সামনে এসেছে সে ব্যপারে এই সংলাপ কোনো সমাধান দেবে না। সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় বাতিলের মধ্যে দিয়ে ক্ষমতাসীন অবৈধ ও অনৈতিক সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ষোড়শ সংশোধনী রায় বাতিলের পর ক্ষমতাসীন সরকার প্রধান থেকে শুরু করে নেতারা যে ভাষায় কথা বলছেন সেটা বেআইনি ভাষা। তারা বিচারবিভাগ ও প্রধান বিচারপতিকে যে ভাষায় কটাক্ষ করে কথাবার্তা বলছেন সেটা আইনের শাসনের ভাষা নয়। বরং এটা আদালত অবমাননাকর। এর মাধ্যমে এটাও প্রমাণিত ক্ষমতাসীন আওয়ামী লীগ আইনের শাসনে বিরোধী। মূল উদ্দেশ্য হচ্ছে বিচারবিভাগের স্বাধীনতা নষ্ট করে একদলীয় শাসন প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, সম্প্রতি আওয়ামী লীগের নেতারা এমন সব কথাবার্তা বলছেন যা আমি মনে করি তারা নিজেরাও জানেন না, তারা কী বলছেন? মূল কথা ষোড়শ সংশোধনী বাতিলের রায় ক্ষমতাসীনদের আসল চেহারা দেশের জনগণের কাছে পরিস্কার হয়ে গেছে। তারা কিভাবে দেশ পরিচালনা করছেন? আর তাই এখন অমূলক কথাবার্তা বলে যাচ্ছে।

bhorersanglap

আরও পড়তে পারেন