শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘লাস্ট চান্স’ দিলেন প্রধান বিচারপতি

ভোরের সংলাপ ডট কম :
জুলাই ২, ২০১৭
news-image

অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সরকারকে ফের দুই সপ্তাহের সময় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এই সময় মঞ্জুর করেন। আদালত সময় মঞ্জুরের আদেশ দিয়ে বলেছেন, এটাই লাস্ট চান্স।
এদিন সকালে রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম দুই সপ্তাহ সময়ের আবেদন করেন। জবাবে প্রধান বিচারপতি বলেন, ‘এটি লাস্ট চান্স।’ এরপর আদালত দুই সপ্তাহের জন্য বিষয়টি মুলতবি করেন।

এর আগে গত ২৯ মে আপিল বিভাগ গেজেট প্রকাশের জন্য দুই সপ্তাহ সময় মঞ্জুর করেছিলেন। তবে সেই সময় অতিবাহিত হলেও গেজেট জারি না করে ফের সময় আবেদন করে রাষ্ট্রপক্ষ।
অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা সংক্রান্ত বিধি প্রণয়নে ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত গেজেট প্রণয়নে চতুর্দশ বারের মতো সময় নিল সরকার।
বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে আপিল বিভাগের নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় ২০১৬ সালের ৮ ডিসেম্বর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করেছিলেন আদালত।
তবে ওই বছর ১১ ডিসেম্বর রাতে আইন মন্ত্রণালয় এক পরিপত্রের মাধ্যমে জানায়, নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের প্রয়োজনীয়তা নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন। রাষ্ট্রপতির এ সিদ্ধান্তের সঙ্গে পরদিন ১২ ডিসেম্বর আপিল বিভাগ দ্বিমত পোষণ করেন। আদালত বলেছেন, রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হচ্ছে।
বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনো কম্প্রোমাইজ নেই। আপিল বিভাগের এই অভিমত সত্বেও বিগত আট মাসে এই গেজেট জারি করা হয়নি।

উল্লেখ্য, মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনায় জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলাবিধি প্রণয়নের কথা বলা হয়েছে। ২০০৭ সালের নভেম্বরে নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণ বাস্তবায়ন হলেও এখনো পর্যন্ত বিচারকদের জন্য আলাদা শৃঙ্খলাবিধি তৈরি করে তার গেজেট জারি করা হয়নি।

bhorersanglap

আরও পড়তে পারেন