শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এই দুর্ভোগ থেকে মুক্তি দিন

ভোরের সংলাপ ডট কম :
জুন ১২, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: রাজধানীর রাস্তাঘাটগুলোর বেহালদশা যার পর নাই নাগরিক ভোগান্তিকে চরমে তুলেছে। রাজধানীর মোট রাস্তা দুই হাজার ২৮৯ দশমিক ৬৯ কিলোমিটার। এর মধ্যে অনেক রাস্তায়ই এখন ব্যবহারের অনুপযোগী! বর্ষার পানি পেয়ে সে দুর্দশা যেন চরমে উঠেছে। ভাঙ্গা রাস্তা আরও ভাঙছে। গর্তগুলো বড় হচ্ছে, পিচ উঠে যাচ্ছে। খোয়াগুলো বেরিয়ে পড়ছে নিচ থেকে। অনেক বড় রাস্তায় এই অবস্থা। বাকিগুলোর বেশির ভাগের অবস্থা আর বলার মতো নয়। এছাড়া চলছে খোঁড়াখুঁড়ি। এমনকি রমজানেও তা থেকে মুক্তি নেই। ফলে দেখা দিচ্ছে তীব্র যানজট।
ঢাকা দেশের রাজধানী, সবচেয়ে বড় নগরী এবং কোটির বেশি মানুষের বাস এখানে। এখানে নানা অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, হাসপাতাল। এখানে অনেক বিদেশীও নানা কর্মসূত্রে আসছেন, অনেকে বাসও করছেন। মহা কর্মব্যস্ত নগরী এটা এ কথা বললে বাড়িয়ে বলা হবে না। ভোর থেকে অনেক রাত অবধি অগণিত নারী-পুরুষ শিশু এই রাস্তাগুলো দিয়েই যাওয়া আসা করছে। এই ভাঙ্গা রাস্তা দিয়ে গাড়ি বা রিক্সার চলাচল ঢেউ খেলানো নদীর উপর নৌকা যাওয়ার মতো হলেও নদীর যাত্রার মতো মসৃণ নয়, বরং একবার খাদে পড়া আরেকবার খাদ থেকে ওঠার মতো ক্রমাগত বিরক্তির যাত্রা হয় এখানে। এই যাত্রা অত্যন্ত বিরক্তিকর, যন্ত্রণাদায়কই বলা যায়। পদব্রজেও যাওয়া চলে তবে এবড়োখেবড়ো পথে যাওয়ার আনন্দ নেই, আছে বিরক্তি। এসব ভাঙ্গা পথ দিয়ে প্রতিদিন নানা যানবাহন যাওয়ার কারণে গর্তগুলো বাড়তে থাকে। খানাখন্দ প্রসারিত হতে থাকে। গর্তগুলো বৃষ্টির পানি জমে তার ওপর দিয়ে গাড়ি চললে ছিটকে পড়ে তার নোংরা পানি এবং কাদা।
দীর্ঘদিন ধরে এই ভাঙ্গা, এবড়োখেবড়ো রাস্তা দিয়ে মানুষ চলাচল করছে। এখানকার রাস্তার ক্ষেত্রে একটা বিশেষ বৈশিষ্ট্য দেখতে পাওয়া যায়। যেভাবেই কাটা গর্ত ভরাট করা হয় তা সকল ক্ষেত্রেই চলাচলের জন্য হয় খুবই অসুবিধাজনক। রাস্তা মেরামত করার আগে কাটা হয় না অথচ হয় তৈরির পর। এটা বহুকালের একটা ব্যাপার। কেন এমন ধারা বন্ধ হচ্ছে না? এ ব্যাপারে নানা সমস্যার কথা বলা হয়। বলা হয় বিভিন্ন দফতরের মধ্যে কাজের সমন্বয়হীনতার কথা। কিন্তু এই সমন্বয়হীনতা দূর করা কি কোনকালেই সম্ভব নয়?
রাজধানী নগরীর ভাঙ্গা রাস্তার কারণে দু’চারজন মানুষের নয়, লাখ লাখ মানুষের প্রতিদিন অসুবিধা হচ্ছে চলাচলে। একে রাজধানী নগরী, তার ওপর এত মানুষের দুর্ভোগ, তাই অত্যন্ত গুরুত্ব দিয়ে রাস্তাগুলোর মেরামতের কাজ শুরু করা প্রয়োজন। এত মানুষের কষ্টের কারণ যেটি তার দিকে বিশেষভাবে নজর দেয়া প্রয়োজন। অবিলম্বে সেই কাজ সমাধা করার উদ্যোগ নেয়া প্রয়োজন। এখানে অসুবিধা, সমস্যা, সমন্বয়হীনতা ইত্যাদি থাকলে বা অন্য কোন সমস্যা থাকলে জনস্বার্থে সেগুলো সমাধানের উদ্যোগ নিয়ে রাস্তাগুলোকে সুন্দর করার উদ্যোগ নিতে হবে। ঢাকায় রাস্তায় চলাচলে অনেক ধরনের ঝামেলায় পড়তে হয় নাগরিকদের। সেখানে ভাঙ্গা রাস্তার সমস্যা বিরাজ করছে গোদের ওপর বিষ ফোঁড়ার মতো। এই ফোঁড়ার ‘অপারেশন’ জরুরি হয়ে উঠেছে।সূত্র: জাগোনিউজ

bhorersanglap