বুধবার, ১০ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে চারটি বিমানে খাবার পাঠিয়েছে ইরান

ভোরের সংলাপ ডট কম :
জুন ১১, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে মধ্যপ্রাচ্যের আমদানি নির্ভর কাতারে চারটি বিমানে খাবার পাঠিয়েছে ইরান। প্রতিদিন একশ টন ফল এবং সবজি জাতীয় পণ্য পাঠানোর পরিকল্পনা করছে দেশটি। কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন আট দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর দেশটিতে খাবার সংকটের আশঙ্কার মধ্যে ইরান এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ইরানি কর্মকর্তারা।

সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগে দোহার সঙ্গে সৌদি আরব, সংযুক্ত আরব অমিরাত, মিসর ও বাহরাইনসহ আট দেশ তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর খাবার এবং পানির জন্য তুরস্ক ও ইরানের সঙ্গে আলোচনা করছে কাতার। দোহার দাবি, তাদের বিরুদ্ধে ওই আট দেশ যে অভিযোগ এনেছে তা সম্পূর্ণ ভিত্তিহীন।

ইরানের জাতীয় বিমান সংস্থার জনসংযোগ দফতরের প্রধান শাহরুখ নওশাবাদী শনিবার বার্তা সংস্থা ফারস নিউজ অ্যাজেন্সিকে বলেন, সংকটের মধ্যে কাতারে পণ্যবাহী চারটি বিমানে করে খাবার এবং সবজি পাঠানো হয়েছে।

রোববার ফার্স প্রদেশের শিল্প, ব্যবসা এবং বাণিজ্য প্রতিষ্ঠানের প্রধান আলি হিম্মাতি বলেন, ইরানের দক্ষিণের শহর শিরাজ থেকে পণ্যবাহী প্রথম বিমানটি কাতারের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। প্রতিদিন একশ টন ফল এবং সবজি কাতারে পাঠানো হবে।

উপসাগরীয় আরব অঞ্চলের ছোট উপদ্বীপ রাষ্ট্র কাতার। দেশটির মোট জনসংখ্যা প্রায় ২৭ লাখ। কূটনৈতিক সম্পর্ক ছিন্নের আগে প্রতিবেশি আরব দেশগুলো থেকে ৮০ শতাংশ খাবার অামদানি করত দেশটি।
সূত্র: জাগো নিউজ

bhorersanglap

আরও পড়তে পারেন