মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রস্তাবিত বাজেটে মৌলিক পরিবর্তন নেই: এম এম আকাশ

ভোরের সংলাপ ডট কম :
জুন ৭, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে গতানুগতিক বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ। তিনি বলেন, ‘অর্থমন্ত্রী এবারের বাজেটকে শ্রেষ্ঠতম বাজেট বলেছেন। আবার কেউ কেউ এটাকে নিকৃষ্টতম বাজেট বলে বেশি বলেছেন। আমি বলবো এটি একটি গতানুগতিক বাজেট। এই বাজেটে মৌলিক কোনো পরিবর্তন নেই।’

বুধবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে ইকোনমিক রিপোটার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে গণতান্ত্রিক বাজেট আন্দোলনের বাজেটোত্তর মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

এম এম আকাশ বলেন, ‘আমাদের অর্থনীতিবিদদের মধ্যেও ভাগ রয়েছে। এদের মধ্যে কেউ বলছেন এটি বড় বাজেট নয়। কেউ বলছেন এটি অবাস্তব বাজেট। খালেদা জিয়ার প্রতিনিধিরা বলছেন এটি ফাপানো বাজেট, যা বাস্তবায়ন সম্ভব নয়। তবে মুহিত সাহেবের বক্তব্য হলো- বাজেট তো বড় করতেই হবে। কেননা, বড় বাজেট হলে তা বাস্তবায়নে চাপ থাকবে তাই বেশি বাস্তবায়ন হবে।’

এই অর্থনীতিবিদ বলেন, বাজেট বাস্তবায়নের ক্ষমতা সরকারের আছে কি না, মূলত সেটিই আসল বিষয়। তবে বাজেট বাস্তবায়ন দুটি বিষয়ের ওপর নির্ভর করবে। একটি নির্ভর করবে টাকা তোলার ক্ষমতার ওপর। আরেকটি নির্ভর করবে টাকা ব্যয়ের ক্ষমতার ওপর। তবে আমরা দেখতে পাচ্ছি যে, টাকা ব্যয়ের ক্ষমতাই সরকারের নেই। আমরা দেখেছি, চলতি বাজেটই মে মাস পর্যন্ত ৬৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে।

বাজেটে সুনির্দিষ্ট করে কিছু বলা নেই উল্লেখ করে এম এম আকাশ বলেন, বাজেটে কোন পণ্যের দাম বাড়বে আর কোন পণ্যের দাম কমবে তা আমরা নিশ্চিত করে বলতে পারছি না। কেননা, অনেক রকম ট্যাক্স এটার মধ্যে আছে। একবার কাস্টমস ডিউটি বসছে।একবার সেলস ট্যাক্স বসছে। আবার ভ্যাট বসছে। আবার আবগারি শুল্ক বসছে। কোনো কোনো পণ্যে দুবার ভ্যাট বসছে আবার কোনো কোনো পণ্যে ছাড় দেয়া হচ্ছে। কোনো পণ্যে বাড়িয়ে দেয়া হচ্ছে। ফলে এটার প্রভাব কি হবে তা ঠিকভাবে বলা যাচ্ছে না।

মতবিনিময় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক এ আর আমান। তিনি বলেন, বাজেটে নারীর কল্যাণে সুনির্দিষ্ট কোনো কর্মপরিকল্পনা নেই। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ভ্যাট সংগ্রহ প্রক্রিয়া মোটেই অনুকূল নয়।ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক আরোপ অনৈতিক। বাজেটে করর্পোরেট কর আদায় ও সম্পদ কর আদায়ে সরকারের মনোযোগ খুবই কম।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহ-সভাপতি আসগর আলী সাবরীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন দৈনিক প্রথম আলোর বিজনেস এডিটর শওকত হোসেন মাসুম, ইকোনমিক রিপোটার্স ফোরামের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল আলম মাসুদ।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap