শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্লগার অনন্ত হত্যার বিচার শুরু

ভোরের সংলাপ ডট কম :
মে ২৩, ২০১৭
news-image

বিজ্ঞান লেখক ও গণজাগরণ মঞ্চের সংগঠক অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় ছয়জনের বিরুদ্ধে সিলেটের আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দেন।

অভিযুক্ত আসামিরা হলেন- সিলেটের কানাইঘাট থানার ফালজুড় গ্রামের জমসেদ আলীর ছেলে আবুল হোসেন ওরফে আবুল হোসাইন (২৫), খালপাড় তালবাড়ি গ্রামের আব্দুর রবের ছেলে ফয়সাল আহমদ (২৭), সুনামগঞ্জের তাহিরপুর থানার বীরেন্দ্রনগর বাগলী গ্রামের মো. আমির উদ্দিনের ছেলে হারুন অর রশিদ (২৫), কানাইঘাট থানার পূর্ব ফালজুড় গ্রামের হাফিজ মঈনউদ্দিনের ছেলে মান্নান ইয়াহইয়া ওরফে মান্নান রাহি ওরফে এবি মান্নান ইয়াহিয়া ওরফে ইবনে মঈন (২৪), একই গ্রামের জোয়ায়াদুর রহমানের ছেলে আবুল খায়ের রশিদ আহম্মদ (২৪) ও ব্রাহ্মণবাড়িয়ার কালিশ্রীপাড়া গ্রামের ফেরদসউর রহমানের ছেলে সাফিউর রহমান ফারাবী ওরফে সাফিউর রহমান (৩০)। এদের মধ্যে আবুল, ফয়সাল ও হারুন পলাতক রয়েছেন।

পিপি মফুর আলী বলেন, আটক তিন আসামিকে আদালতে হাজির করার পর শুনানি শেষে বিচারক আকবর হোসেন মৃধা এই আদেশ দেন। আগামী ২০ জুন সাক্ষ্যগ্রহণের দিন রাখা হয়েছে। এ মামলায় সাক্ষী রয়েছেন ২৯ জন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১২ মে সকালে কর্মস্থলে যাওয়ার পথে সিলেট নগরীর সুবিদবাজারের নূরানী আবাসিক এলাকায় কুপিয়ে হত্যা করা হয় ব্যাংকার ব্লগার অনন্ত বিজয় দাশকে (৩২)। ঘটনার পরদিন অনন্তর বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট বিমানবন্দর থানায় অজ্ঞাত চারজনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। মামলায় বিজ্ঞান বিষয়ে লেখালেখির কারণে অনন্তকে উগ্র ধর্মান্ধ গোষ্ঠী পরিকল্পিতভাবে খুন করেছে বলে অভিযোগ আনা হয়। এর পর গত বছরের ২৮ অগাস্ট ৩০২ ও ৩০ ধারায় পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশের সিআইডি বিভাগ। অভিযোগপত্রটি আদালতে উপস্থাপন করা হলে পর্যবেক্ষণ আদেশে অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হয়।

এরপরে গত ১৮ জানুয়ারি সন্ত্রাসবিরোধী ধারা যুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক আরমান আলী।

bhorersanglap

আরও পড়তে পারেন