শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

‘শতভাগ ইন্টারনেটের আওতায় আনতে কাজ করছে সরকার’

ভোরের সংলাপ ডট কম :
মে ২২, ২০১৭
news-image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে শতভাগ জনগণকে ইন্টারনেটের এবং ৫০ ভাগকে ব্রডব্যান্ডের আওতায় নিয়ে আসতে বর্তমান সরকার কাজ করছে।

বৃহস্পতিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউএনএসকাপ এর ৭৩তম কমিশন সেশনের ‘বিল্ডিং রেজিলিয়েন্স ফর ওয়াটার-রিলেটেড ডিজাস্টার রিস্কস` শীর্ষক সাইড ইভেন্টে এ কথা বলেন তিনি।

পলক বলেন, আর্থ-সামাজিক উন্নয়ন এবং ইলেকট্রনিক-অভিঘাত (ই-রেজিলিয়েন্স) বৃদ্ধিতে তথ্যপ্রযুক্তি মূল ভূমিকা পালন করছে। আধুনিক প্রযুক্তি-নির্ভর সমাজ ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির ব্যবহার অপরিহার্য এবং বর্তমানে দুর্যোগকালীন যোগাযোগ, উদ্ধারকার্য এবং দুর্যোগ-উত্তর পুনর্গঠন কার্যক্রমে বাংলাদেশ সরকার তথ্যপ্রযুক্তিকে অতীব জরুরি মাধ্যম হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ফলে, আগাম সতর্কতা সংকেত, জরুরি অবস্থায় স্যাটেলাইট যোগাযোগ, ক্ষয়ক্ষতি ও ধ্বংসযজ্ঞ নিরূপণে অ্যরিয়েল ও স্যাটেলাইটে ধারণকৃত ছবি এবং সমন্বিত উদ্ধারকাজে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিশেষায়িত অ্যাপ ব্যবহার করছে বলেও জানান তিনি।

এর আগে সকালে প্রতিমন্ত্রী হাই-লেভেল ডায়ালগ অন রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ইন্টিগ্রেশন ইন সাপোর্ট অব দ্য ২০৩০, এজেন্ডা ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট শীর্ষক আলোচনায় প্যানেলিস্ট হিসেবে অংশ নেন।

bhorersanglap

আরও পড়তে পারেন