শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কওমি সনদের বিরুদ্ধে রিট খারিজ

ভোরের সংলাপ ডট কম :
মে ২২, ২০১৭
news-image

কওমি মাদরাসার দাওরায়ে হাদিস পরীক্ষাকে মাস্টার্সের সমমান হিসেবে স্বীকৃতি প্রদান কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন উচ্চ আদালত। সোমবার এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ উত্থাপিত হয়নি মর্মে আবেদনটি খারিজ করে দেন।

পরে আইনজীবী জানান, গত ১৩ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিয়ে গেজেট জারি করে। এর কয়েকদিন আগেউ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ঘোষণা দেন।

গেজেটে বলা হয়, বৈশিষ্ট্য বজায় রেখে ও দারুল উলুম দেওবন্দের মূলনীতিগুলোকে ভিত্তি ধরে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্ট্যাডিজ এবং আরবি) এর সমমান প্রদান করা হলো।

দাওরায়ে হাদিসের সনদকে মার্স্টাসের সমমান দেয়ার লক্ষ্যে কওমি মাদরাসা বোর্ডগুলো কর্তৃক গঠিত মান বাস্তবায়ন কমিটির ওপর আস্থাভাজনপূর্বক কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহ আহমদ শফীকে চেয়ারম্যান করে একটি কমিটিও গঠন করে সরকার।

এ কমিটির অধীনে ও তত্ত্বাবধানে দাওরায়ে হাদিসের পরীক্ষা হবে বলে সরকারি আদেশে বলা হয়েছে। তবে কমিটি দাওরায়ে হাদিসের সিলেবাস প্রণয়ন, পরীক্ষা পদ্ধতি, পরীক্ষার সময় নির্ধারণ, অভিন্ন প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল ও সনদ তৈরিসহ আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য এক বা একাধিক উপ-কমিটি গঠন করতে পারবে।

গেজেটে বলা হয়েছে, এ কমিটি সনদ বিষয়ক যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী বলে বিবেচিত হবে। এ কমিটি দ্বারা নিবন্ধিত মাদরাসাগুলো দাওরায়ে হাদিসের সনদ মাস্টার্সের সমান বিবেচিত হবে।

এ গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারী মো. ফজলুল হক হাইকোর্টে রিট করেন। ওই রিট আজ সোমবার উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়।

bhorersanglap