শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পরীক্ষামূলকভাবে চালু হলো মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র

ভোরের সংলাপ ডট কম :
জুলাই ২৯, ২০২৩
news-image

পরীক্ষামূলকভাবে চালু হলো মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১। বর্তমানে কমবেশি ৭০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করছে প্রকল্পটি আজ শনিবার (২৯ জুলাই) দুপুর ১১টা ৫৮ মিনিটে জাতীয় গ্রিডে সিনক্রোনাইজড করে সফলভাবে চালু করা হয়েছে।পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এ তথ্য জানিয়েছে।

পিজিসিবি জানায়, পরীক্ষামূলক উৎপাদনে থাকা কেন্দ্রটি বর্তমানে কমবেশি ৭০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করছে। পর্যায়ক্রমে উৎপাদন বাড়বে। বর্তমান সরকারের মেগা প্রকল্পগুলোর অন্যতম মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র। জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহায়তার প্রায় ৫১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিদ্যুৎকেন্দ্রটিতে প্রতিদিন ১০ হাজার টন কয়লা প্রয়োজন হবে। এখন পর্যন্ত দুই লাখ টন কয়লা সংরক্ষণ করা হয়েছে। ৭ আগস্ট ৬৫ হাজার টন কয়লা নিয়ে আরও একটি জাহাজ বিদ্যুৎকেন্দ্রের জেটি এলাকায় পৌঁছাবে। জাহাজ থেকে সরাসরি ট্যাংকে কয়লা আনলোড করার জন্য প্রকল্প এলাকায় দুটি জেটির পাশাপাশি ১ দশমিক ৭ মিলিয়ন টন স্টোরেজ ক্ষমতার চারটি ট্যাংক ইতোমধ্যে নির্মাণ করা হয়েছে। ট্যাংকগুলো ৬০ দিনের জন্য কয়লা সংরক্ষণের সক্ষমতা রয়েছে।কয়লা আনলোড করতে দেড় থেকে দুই দিন সময় লাগবে। এ ক্ষেত্রে কয়লা খালাস করা পরিবেশবান্ধব হবে। কারণ কয়লা সরাসরি জেটি থেকে ট্যাংকে অফলোড করা হবে। উৎপাদিত বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে।

bhorersanglap

আরও পড়তে পারেন